আত্রেয়ীর কথা সংসদে তুলবো: জেলা প্রেস ক্লাবে মূখোমুখি সাংসদ

আত্রেয়ী

দক্ষিণ দিনাজপুর জেলা প্রেস ক্লাব। ঐতিহ্যবাহী ক্লাব। বহু ইতিহাস ও ঐতিহ্য আছে এই ক্লাবটির সাথে। আজ বিয়াল্লিশ বছর ধরে সংবাদ পরিবেশনে নির্ভীকতা বজায় রাখাই জেলা প্রেস ক্লাবের বৈশিষ্ট্য । সেই ঐতিহ্যবাহী প্রেস ক্লাবের একটা প্রথা নির্বাচিত সাংসদকে সংবর্ধনা জ্ঞাপন। সেই জন্য গতকাল রাতে প্রেস ক্লাবের নিজস্ব সভাঘরে সংবর্ধিত হন নব নির্বাচিত সাংসদ ড. সুকান্ত মজুমদার। সঙ্গে ছিলেন বিশিষ্ট সমাজসেবী শুভেন্দু সরকার। প্রেস ক্লাবের পক্ষে উপস্থিত ছিলেন সভাপতি অনুপ রতন মোহান্ত, সম্পাদক শঙ্কর কুমার রায়, বর্ষীয়ান সাংবাদিক পীযূষ কান্তি দেব, রাহুল বাগচী; অন্য সাংবাদিক দের মধ্যে উপস্থিত ছিলেন শ্রীকান্ত ঠাকুর, সুবীর মহন্ত, সুজয় সরকার, লক্ষ্মী শর্মা, নীহার বিশ্বাস, সাজাহান আলি প্রমুখ।

আত্রেয়ী নদী ভারত ও বাংলাদেশের মধ্য দিয়ে প্রবাহিত। ভারতবর্ষে আত্রেয়ী আর বাংলাদেশে আত্রাই নামে প্রবাহিত। এই নদীর জলে পুষ্ট ভারতবর্ষ ও বাংলাদেশের জীবন। কিন্ত বেশ কিছুদিন ধরে আত্রেয়ী নদীর বহুচর্চিত জল- ইস্যু ভারতবর্ষ – বাংলাদেশের দ্বিপাক্ষিক আলোচনায় এটা উঠে আসুক চাইছে নদী কর্মীরা ।সেই প্রসঙ্গে বিভিন্ন সময় কথা বলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সংসদে সরব হয়েছেন আগের সাংসদ অর্পিতা ঘোষ।

কিছুদিন আগে নদীকর্মীদের চিঠি দিয়ে ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে যে আত্রেয়ী ইস্যুকে তারা গ্রহণ করছেন। বাংলাদেশ সরকারের সঙ্গে তারা এই নিয়ে কথা বলবেন।এই সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে নব নির্বাচিত সাংসদ ড. সুকান্ত মজুমদার জানান যে তিনি এই বিষয়টা নিয়ে সংসদে প্রশ্ন তুলবেন যে সরকার এটা নিয়ে কি ভেবেছে? আত্রেয়ী নদীতে জল কেন থাকেনা সেটা নিয়েও চিন্তিত তিনি।চাইছেন বিশেষজ্ঞদের অংশগ্রহণ। পরে তার হাতে জনপ্রিয় বিজ্ঞান পত্রিকা কিশোর জ্ঞান বিজ্ঞানের জুন মাসের বিশেষ আত্রেয়ী সংখ্যা তুলে দেওয়া হয়। ভারত- বাংলাদেশ জলবন্টনে তিস্তা একটা অধ্যায়।তিস্তার জল নিয়ে বাংলাদেশের একটা সঙ্গত দাবী আছে। সেটা নিয়েও বিভিন্ন সময় কথা উঠেছে। সে বিষয়েও সমস্ত বাধা কাটিয়ে এক্ষুনি গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক, ত্রিপাক্ষিক কথোপকথন প্রয়োজন। মনে রাখতে নদীর জল এখানে সুসম্পর্কের প্রতীক।

অন্যান্য গুরুত্বপূর্ণ ইস্যু গুলি নিয়ে সাংসদের দৃষ্টি আকর্ষণ করেন অনুপ রতন মোহান্ত, শঙ্কর কুমার রায়, রাহুল বাগচি, লক্ষ্মী শর্মা, সাজাহান আলি প্রমুখ। সংবাদ সংগ্রহের কাজে সাংবাদিক দের সহযোগিতা করা এবং প্রেস ক্লাবের উন্নয়ন কল্পে সাংসদের ভূমিকার দিকটিও প্রস্তাবাকারে রাখা হয়। বর্ষীয়ান সাংবাদিক পীযূষ কান্তি দেব জানান আত্রেয়ী নদীর ইস্যুটি গুরুত্বপূর্ণ।সমাধান প্রয়োজন।

আরো পড়তে পারেন…

নদীকে নদীর কাছে ফিরিয়ে দিন : ড. মুহাম্মদ ইদ্রিস আলী

ইন্দ্রনীল সুমন এর একগুচ্ছ কবিতা

সংশ্লিষ্ট বিষয়