গঙ্গা রিভার বেসিন ম্যানেজমেন্ট : সেমিনারে উঠে এল গুরুত্বপূর্ণ প্রশ্ন 

গঙ্গা রিভার বেসিন ম্যানেজমেন্ট : সেমিনারে উঠে এল গুরুত্বপূর্ণ প্রশ্ন 

গঙ্গা ভারতবর্ষের প্রধান নদী।তার নামাঙ্কিত আলোচনা। আর সেখানেই উঠে এলো নদী রক্ষায় গুরুত্বপূর্ণ সব প্রশ্ন। আলোচনা করেন ড. রাজেন্দ্র সিং, ড. স্নেহাল দন্ডে, জয়ন্ত বসু, ড. কৃষ্ণ খেইরনার প্রমুখ ।আয়োজক-সি এস আই আর এবং নিরি।

গঙ্গা নদীর দূষণ নিয়ে তথ্য সহযোগে গুরুত্বপূর্ণ উপস্থাপন রাখেন নিরির বিজ্ঞানী ড. কৃষ্ণ খেইরনার।

গঙ্গা সম্ভাবনা যাত্রার সঙ্গী নদীকর্মী ড. স্নেহাল দন্ডে গঙ্গা ও অন্য নদী বাঁচানোর জন্য শুধু গবেষনা নয় হাতে কলমে কাজ করার কথা বললেন। পরিবেশ সাংবাদিক জয়ন্ত বসু আদি গঙ্গার পুনরুদ্ধার ও পুনরুজ্জীবন নিয়ে তথ্য ভিত্তিক উপস্থাপন করেন। দেখা গিয়েছে গঙ্গার আদি চ্যানেল এখন ব্যক্তিগত সম্পত্তি হয়ে দাঁড়িয়েছে। এটা একটা লজ্জা। ভারতবর্ষের এতিহ্যশালী সম্পদের যদি এই অবস্থা হয় তাহলে অন্য নদীর অবস্থা সহজেই অনুমেয়।

ভারতবর্ষের জলপুরুষ বলা হয় রাজেন্দ্র সিংকে।রাজস্থানের মরু অঞ্চলে কি করে তিনি মানুষের শ্রম ও বুদ্ধিকে কাজে লাগিয়ে জল এনেছেন,কি করে সবুজ হয়ে উঠছে রাজস্থান একটু একটু করে সেসব আজ সমগ্র পৃথিবীব্যাপীই উদাহরণ হয়ে উঠেছে। জলপুরুষ তাঁর কাজের অভিজ্ঞতার ভিত্তিতে জল সমস্যার সমাধানের পথ বাতলে দিলেন। এবং কি আশ্চর্য, ব্যাপারটা ভীষন সহজ।

আলোচনা সভায় বলছেন স্নেহাল দন্ডে
আলোচনা সভায় বলছেন ড. স্নেহাল দন্ডে। ছবি- তুহিন শুভ্র মন্ডল, রিভার বাংলা ডট কম।

প্রশ্নোত্তর পর্বে নানা গুরুত্বপূর্ণ প্রশ্নও উঠে আসে। তবে সমাধানের প্রশ্নে গবেষণা প্রতিষ্ঠান, গবেষক, বিজ্ঞানীকে সরাসরি নদীকে ভাল রাখার প্রশ্নে এবং সাধারণ মানুষের কল্যাণের প্রশ্নে সম্মিলতভাবে কাজ করার দাবী উঠে আসে। জলপুরুষ ও ওয়াটার নোবেল এবং ম্যাগসাইসাই পুরস্কার বিজেতা ড. রাজেন্দ্র সিং বলেন, গঙ্গা বাঁচাতে কেন্দ্র সরকার কি ব্যবস্থা গ্রহণ করেছে সেটা জানাতে এবং সত্য কথা বলতে হবে। নদী আমাদের সম্পদ ।তাকে যে কোন মূল্যেই রক্ষা করতে হবে।

নদীকর্মী তুহিন শুভ্র মন্ডলের লেখা আরো পড়তে পারেন…

ভারতবর্ষের জলপুরুষ রাজেন্দ্র সিংয়ের সংঙ্গে কিছুক্ষণ

পশ্চিমবঙ্গের নদী বাঁচাও আন্দোলনে ইতিহাস সৃষ্টি হতে চলেছে

সংশ্লিষ্ট বিষয়