জীবন- জীবিকার জন্য ইছামতি নদীর সংস্কার জরুরী 

জীবন

পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ মিলে ইছামতির সংখ্যা চারের অধিক। সেই সব ইছামতি নিয়ে বিস্তারিত আখ্যান একদিন শোনাবো।আপাতত বলছি, দক্ষিণ দিনাজপুরের ইছামতি নিয়ে।

পতিরাম, গোবিন্দপুর, পিরোজপুর, অমৃতপুর, মোমিনপুরসহ কুমারগঞ্জের ব্লকের বাসিন্দাদের জীবন-জীবিকার জন্য চাইছি আন্ত: সীমান্ত নদী ইছামতির সংস্কার। ইতিমধ্যেই ইছামতি নদীর সংস্কারের বিষয়ে দেখা করেছি কুমারগঞ্জ ব্লকের সমষ্টি উন্নয়ন আধিকারিক দেবদত্ত চক্রবর্তীর সাথে। যোগাযোগ করছি জেলা প্রশাসনের সঙ্গেও।

ইছামতি নদী সংস্কারের দাবীতে স্থানীয় নদী- পরিবেশ কর্মী জুলিয়াস হাসান চৌধুরী বলেন ইছামতিকে ঘিরে প্রচুর মানুষ জীবিকা নির্বাহ করতো।মৎস্যজীবী ও কৃষিজীবীরা নির্ভর করতো এই নদীর উপর।এই নদীর সংস্কার চাই।

নদী পাড়ের বাসিন্দা কৃষক সাগর মন্ডল জানান, সর্দারহাটের ইছামতি আগে গভীর ছিল।এখন আর নেই। একে বাঁচাতে পঞ্চায়েত, ব্লক ও জেলা প্রশাসনের দায়িত্ব নিতে হবে।

ব্যক্তিগত ভাবে বলতে পারি, কুমারগঞ্জ ব্লকের সমস্ত জনগণকে নদী সংস্কারের দাবিতে জাগানোর প্রক্রিয়া শুরু হয়েছে। রাজ্য নদী বাঁচাও কমিটির পক্ষ থেকে বিষয়টি মূখ্যমন্ত্রীর সামনে তুলে ধরেছি। রিভার বাংলার মাধ্যমে আবারো একবার দক্ষিণ দিনাজপুরের ইছামতি নদী সংস্কারের দাবী তুলে ধরলাম।

নদী পাড়ে
নদী পাড়ে দাঁড়িয়ে কথা বলছেন নদীকর্মী ও লেখক তুহিন শুভ্র মন্ডল। ছবি – সংগ্রহ।

সংশ্লিষ্ট বিষয়