‘নদী একটি জীবন্ত সত্তা, এর আইনি অধিকার নিশ্চিত করুন’

নদী

‘নদী একটি জীবন্ত সত্তা, এর আইনি অধিকার নিশ্চিত করুন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে আগামী ২২ সেপ্টেম্বর বাংলাদেশে পালিত হবে বিশ্ব নদী দিবস। দিনটি উপলক্ষে দেশের নদী কেন্দ্রিক ও পরিবেশবাদী সংগঠনগুলোর পক্ষ থেকে নানা কর্মসূচি নেয়া হয়েছে।

আজ বুধবার রাজধানী ঢাকার ডিআরইউতে বিশ্ব নদী দিবস– ২০১৯ পালন উপলক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বাপার সাধারণ সম্পাদক ড. মো. আব্দুল মতিন, বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলনের সদস্য সচিব মিহির বিশ্বাস, বাপার যুগ্ম সম্পাদক শরীফ জামিল, বিভারাইন পিপলের প্রধান নির্বাহী শেখ রোকন প্রমুখ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ড. মো. আব্দুল মতিন বলেন, বর্তমানে দেশের নদীগুলো শিল্পপতি ও ক্ষমতাসীনদের লুটপাটের কবলে। সরকারের ওপর মহল থেকে যে নির্দেশনা দেয়া হচ্ছে নিচের স্তরে তা বাস্তবায়ন হচ্ছে না। শুধুমাত্র প্রশাসনের অসহযোগিতার কারণে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এ কারণে একদিকে নদী দখল করা হচ্ছে অন্যদিকে আবার নদী দখল উচ্ছেদ কার্যক্রম চালানো হচ্ছে। এতে করে নদী রক্ষায় কোনো সুফল বয়ে আনছে না।

আলোচকরা বলেন, আগামী ২২ সেপ্টেম্বর বিশ্ব নদী দিবস পালিত হলেও ২১ সেপ্টেম্বর নদী রক্ষা কমিটির পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচী পালিত হবে। ঢাকায় ৭০টি সংগঠনের নেতৃবৃন্দ কেন্দ্রীয়ভাবে সকালে ঢাকার বাহাদুর শাহ পার্কে জমায়েত হয়ে পদযাত্রা শুরু করে বুড়িগঙ্গা নদীর পাড়ে সদরঘাট টার্মিনালে গিয়ে এ পদযাত্রা শেষ হবে। এরপর নদী রক্ষায় সংক্ষিপ্ত আলোচনা সভা করা হবে।

নদী দিবসে রিভার বাংলার উদ্যোগ

নদী দিবস- ২০১৯ উপলক্ষে নদী বিষয়ক অনলাইন পত্রিকা রিভার বাংলা ডট কম কিশোরগঞ্জ জেলা সদরে বিভিন্ন কর্মসূচি পালন করবে। এর মধ্যে রয়েছে- নদীর জন্য পদযাত্রা ও আলোচনা সভা। উল্লেখ্য যে, গেল বছরও রিভার বাংলা ডট কম কিশোগঞ্জে নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন  করে।

আরো পড়তে পারেন….

বিশ্ব নদী দিবসে রিভার বাংলা’র আয়োজনে কিশোরগঞ্জে নদীর জন্য পদযাত্রা অনুষ্ঠিত

বিশ্ব নদী দিবস : বাংলাদেশ প্রতিপাদ্য ‘নদী থেকে নির্বিচারে বালু উত্তোলন বন্ধ করো’

নদী সুরক্ষায় ‘বঙ্গবন্ধু নদী পদক’ 

সংশ্লিষ্ট বিষয়