নদী ও পরিবেশ দূষণে প্রধান দূষক প্লাস্টিক 

নদী ও পরিবেশ দূষণে প্রধান দূষক প্লাস্টিক 

একথা আজ সবাই জানে ও মানে যে প্লাস্টিক সভ্যতার বিনাশকারী। বিশেষত নিষিদ্ধ প্লাস্টিক ক্যারিব্যাগের বিষয়টিতে সবাই ওয়াকিবহাল। আগে যেমন চল্লিশ মাইক্রনের কম পুরু ক্যারিব্যাগে নিষেধাজ্ঞা ছিল। বর্তমানে তা পঞ্চাশ মাইক্রনের বিষয়ে জারি আছে।কিন্ত শুধু তো ক্যারিব্যাগ নয়, বিভিন্ন প্লাস্টিক পানীয় বোতল, প্লাস্টিক প্যাকেজিং- এসব? এসব কি দূষণ ছড়ায় না? আবার প্লাস্টিকের উপজাত পদার্থ, থার্মোকল ইত্যাদি থেকেও তো দূষণ ছড়ায়।

কেন উঠে আসছে সেকথা? নববর্ষের সকালে দধীচি ও প্রত্যুষ আয়োজিত বর্ষবরণ আড্ডায় যাওয়ার আগে নদীর পাড়ে গিয়ে দেখা গেল এইসবেই ভরে আছে নদীবক্ষ।আর সরাসরি যা নদীর জলে গিয়ে মিশছে। নববর্ষের এই বৈঠক একটা পরম্পরা।

এসো হে বৈশাখ এসো এসো

তাপসনিশ্বাসে বায়ে

মূমুর্ষরে দাও উড়ায়ে

বৎসরের আবর্জনা দূর হয়ে যাক

এসো এসো…..

এই আহ্বানের আবহে বার্তা এলো।কিন্ত শুরুতেই আবর্জনার কথা বললেন নাট্যশিল্পী কমল দাস। আরও নির্দিষ্ট করে বললে প্লাস্টিক আবর্জনার কথা ।এবং নতুন বছরের প্রথম দিনে নববর্ষের আড্ডাতে উপস্থিত সবার কাছে আবেদন রাখলেন তিনি প্লাস্টিক ক্যারিব্যাগ পরিহার করতে।

প্রসঙ্গত উল্লেখ করা যায়, কিছুদিন আগেও বালুরঘাট পৌরসভার প্রশাসক আরও একবার প্লাস্টিক ক্যারিব্যাগ নিষিদ্ধ ও বর্জন করতে অভিযান করেন তিনি। কিন্ত বর্তমান পরিস্থিতি বলছে শুধু তো ক্যারিব্যাগ নয় নদীতে জমছে ক্যারিব্যাগ, প্লাস্টিকের বোতল, স্যানিটারি ন্যাপকিন, ডায়াপার, প্লাস্টিকের মালা,ফুল, থার্মোকল শহরের নিকাশিনালা দিয়ে সরাসরি নদীতে এসে পড়ছে

আবার এটাও লক্ষ্য করা যায় যে বস্তা বস্তা প্লাস্টিক আবর্জনা নিয়ে এসে নাগরিকরাই নদীতে ফেলে যাচ্ছে।ধরা যাক বালুরঘাট শহরে দেড় লক্ষ বাসিন্দা আছে।প্রতি বাড়িতে গড়ে যদি দুটো করেও প্লাস্টিক ক্যারিব্যাগ বা ওই জাতীয় বর্জ্য যদি জমে তাহলে তিন লক্ষ জমে।তার মধ্যে পৌরসভা থেকে বাড়ি বাড়ি আবর্জনা সংগ্রহের সময় সব তো সংগ্রহ করতে পারছে না।বাকী যাচ্ছে কোথায়? হয় রাস্তায়, নয়তো ড্রেনে, নাহলে নদীতে।আর তার ফলে নদী দূষিত হচ্ছে।আর নদী পথে তা মিশছে সমুদ্রে।

কিছুদিন আগেও তিমি মাছের পেট থেকে পাওয়া গেল টন টন প্লাস্টিক। বহু জলজ প্রাণীর মৃত্যুর কারণ এই প্লাস্টিক । যে যে শহরে প্লাস্টিক ক্যারিব্যাগ নিষিদ্ধ হয়েছিল, বালুরঘাট সহ অনেক শহরে তা আবার ফিরে এসেছে। নাগরিকরাও নিজেরা সচেতন নয়, সচেতন হলেও ইতিবাচক ভূমিকা নিচ্ছেন না।তাহলে সমাধান কোথায়? প্রশাসন ও নাগরিক দের যৌথ অংশগ্রহণে সে সুদিন আসতে পারে।কিন্ত সেটা কবে? সেটাই এখন কোটি টাকার প্রশ্ন ।

আরো পড়তে পারেন

…………………………………………………..

লাবন‍্যমতী একটি নদীর নাম

ভালো থেকো নদী আমার আত্রেয়ী

নববর্ষের প্রত্যাশা : ভালো থাকবে আমার নদী সুতি

সংশ্লিষ্ট বিষয়