নদী দখলকারীর তথ্য দিলে পুরস্কৃত করবে নৌ-পরিবহন মন্ত্রণালয়

মন্ত্রণালয়

নদী দখলকারীদের বিষয়ে তথ্য প্রদানকারীকে পুরস্কৃত করবে বাংলাদেশ সরকারের নৌ পরিবহন মন্ত্রণালয়। সংসদীয় কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় এমন সিদ্ধান্ত বাস্তবায়ন করতে যাচ্ছে বলে জানা গিয়েছে।

এ ছাড়া নদী থেকে পলিথিন সরানোর জন্য ছয়টি রিভার ক্লিনিং ভেসেল কেনারও উদ্যোগ নেওয়া হচ্ছে। বৃহস্পতিবার (১৭ অক্টোবর-২০১৯) সংসদ ভবনে অনুষ্ঠিত নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকের কার্যপত্র থেকে এ তথ্য জানা গেছে। বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সংসদীয় কমিটির বিগত বৈঠকগুলোর সুপারিশ বাস্তবায়নের অগ্রগতি তুলে ধরা হয়।

জানা গিয়েছে, দেশের নদীগুলো ভবিষ্যতে যেন বেদখল না হয় এ ব্যাপারে জনগণকে সম্পৃক্ত করতে সংসদীয় কমিটির সুপারিশে বলা হয়, নদী দখলের তথ্য প্রদানকারী ব্যক্তিকে পুরস্কারের ব্যবস্থা করতে হবে। বৈঠকে কমিটির এ সুপারিশের অগ্রগতি সম্পর্কে বলা হয়, নদী দখলকারীদের তথ্যদাতা বা সংবাদদাতাকে পুরস্কার দেওয়ার বিষয়টি বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি রফিকুল ইসলামের (বীরউত্তম) সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য শাজাহান খান, মজাহারুল হক প্রধান, রণজিৎ কুমার রায়, মাহফুজুর রহমান, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, আছলাম হোসেন সওদাগর ও এসএম শাহজাদা অংশ নেন।

এ বিষয়ে রিভার বাংলা নদীসভা কিশোরগঞ্জ জেলা শাখার সদস্য সচিব গাজী মহিবুর রহমান বলেন,  খুবেই ভাল উদ্যোগ এটি। নদী দখলকারীদের তালিকা তৈরি করে এদেরকে সামাজিক ও প্রশাসনিকভাবে প্রতিহত করা এখন সময়ের দাবি।

আরো পড়তে পারেন…

রিভার বাংলা নদী সভা’র কিশোরগঞ্জ জেলা কমিটি গঠিত

কিশোরগঞ্জে নদী দখলের মহোৎসব

সংশ্লিষ্ট বিষয়