নদী নিয়ে কিছু কথা

ও নদীরে..  একটি কথা শুধাই শুধু তোমারে, বলো কোথায় তোমার দেশ? তোমার নেই কি চলার শেষ? কিন্তু শেষ আর শুরুর মাঝখানের আমাদের প্রিয় নদটাই আজ মরতে বসেছে। হ্যাঁ আমি প্রিয় নরসুন্দারর কথা বলছি। শুধু আমাদের নরসুন্দা নদ নয়, বাংলাদেশের প্রায় সবগুলো নদ- নদীই আজ মরণাপন্ন।

চারদিকে নদীর সাথে চলছে অনাচার। চলছে নদীকে ধ্বংস করার, নদীকে দূষিত করার এক বীভৎস প্রচেষ্টা। একইসাথে চলছে নদী দখলের প্রতিযোগিতা ও। অবৈধভাবে নদী দখল, নদী থেকে বালু উত্তোলন, নদীগুলোকে ধ্বংস করার কোন প্রচেষ্টাই যেন আজ থেমে নেই। ছোটবেলায় পরীক্ষায় যখন “বাংলাদেশ” রচনা আসতো, তখন “বাংলাদেশ নদীমাতৃক দেশ” এই কথাটি না লিখলে রচনাটিকে অপূর্ণ মনে হতো। আজকের বাস্তবতাটা ঠিক ততটাই বিপরীত হতে বসেছে। বাংলাদেশের অনেক বড় বড় নদী, যেগুলো একসময় উপমাতে ব্যবহৃত হতো সেগুলোকে আজ নদী বললে হাস্যকর শুনায়। শোনাবেইতো, নদীগুলো তার নাব্যতা হারিয়ে এখন খালে রূপান্তরিত হয়েছে, আর খালগুলো নালায়।

নদী দখলদার!
কেরানীগঞ্জের খোলামোড়া এলাকায় এভাবেই বহু ভবন তুলে দখল করা হয়েছে বুড়িগঙ্গার তীরভভূমি- ছবি সূত্র : ভোরের কাগজ

কিছু কিছু নদীর অবস্থা ঠিক এমন যে, দেখলে বোঝার উপায় নেই যে, এখানে এই সেদিনও একটি নদীর অস্তিত্ব ছিল। পৃথিবীর বড় বড় শহরগুলো একসময় গড়ে উঠেছে নদীতীরকে কেন্দ্র করে। নদীকে কেন্দ্র করেই বিকশিত হয়েছে সভ্যতা-সংস্কৃতি। কিন্তু বিজ্ঞান ও প্রযুক্তির এই যুগে ধীরে ধীরে নদ- নদীর সাথে মানুষের এক ধরনের বিচ্ছিন্নতাও সৃষ্টি হচ্ছে। কারখানার বর্জ্য দূষিত করছে নদীকে। নদীকে ভরাট করে গড়ে উঠছে বহুতল ভবন। এভাবে ধীরে ধীরে এক এক করে হারিয়ে যাচ্ছে অনেক নদী। আমাদের নরসুন্দাও এর বাহিরে নয়।

“বাংলাদেশ নদীমাতৃক দেশ” কথাটি বলতে গেলে আজ লজ্জা বোধ হয়। হাজারো নদীর দেশ এই বাংলাদেশ। এছাড়া শত শত খাল-বিল তো আছেই। বাংলাদেশ আগে জলময় ছিল এখন তা নেই। এইসব নদী-নালা আর খাল বিলের অনেকগুলোই এখন মৃত। না প্রাকৃতিক কারণে নয়। মানুষের কারণে, আমাদের কারণে। আমরা মানুষ রুপি খুনিরা ধরে ধরে এক এক করে খুন করছি বাংলার সৌন্দর্য, বাংলাকে অপরূপ করে সাজিয়ে তোলা সজীব সতেজ করে তোলা এই নদী গুলোকে। অনেকের বেঁচে থাকার অবলম্বনকে। নদী বাংলার রুপ, বাঙালির জীবন, বাঙালির ঐতিহ্য। আমাদেরকে বেঁচে থাকতে হলে যে এই নদীগুলোকে বাঁচাতেই হবে। তাই আসুন আমরা নিজেদের প্রয়োজনে, পরিবেশের প্রয়োজনে, দেশের প্রয়োজনে একত্রিত হই। আমাদের নদ- নদীগুলোর নাব্যতা ফিরিয়ে আনতে সম্মিলিতভাবে কাজ করি।

লেখক : তানভীর আহমেদ তুষার, প্রকাশক- রিভার বাংলা ডট কম

আরো পড়তে পারেন…

নদী দখলদারদের তালিকা প্রকাশ

‘নদী একটি জীবন্ত সত্তা, এর আইনি অধিকার নিশ্চিত করুন’

নদী সুরক্ষায় ‘বঙ্গবন্ধু নদী পদক’ 

সংশ্লিষ্ট বিষয়