নদী সুরক্ষায় ‘বঙ্গবন্ধু নদী পদক’ 

‘বঙ্গবন্ধু নদী পদক

নৌপরিবহন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকার বাংলাদেশের ওপর দিয়ে প্রবাহিত নদ-নদীকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, নদী দখল রোধ, শিল্পকারখানা কর্তৃক সৃষ্ট বর্জ্যের দূষণ রোধ, পরিবেশ দূষণ রোধ, নদীর তীরে ও অভ্যন্তরে অবৈধ অবকাঠামো নির্মাণসহ নদী ভরাট রোধ, নদীর স্বাভাবিক গতিপ্রবাহ রক্ষার কাজে সহায়তা দান, নদীকে নৌ চলাচলে উপযোগী করে নদীর বহুমাত্রিক ব্যবহার নিশ্চিত করা এবং নদীকে দূষণ ও অবৈধ দখল ভরাটমুক্ত করে স্বাভাবিক রূপে ফিরিয়ে আনার বিষয়ে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য নিয়োজিত প্রতিষ্ঠান বা ব্যক্তিকে প্রথমবারের মতো ‘বঙ্গবন্ধু নদী পদক’ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সোমবার ( ৯ সেপ্টেম্বর) সচিবালয়ে বঙ্গবন্ধু নদী পদক প্রদানের জন্য জাতীয় মনোনয়ন কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় নৌপরিবহন প্রতিমন্ত্রী ও বঙ্গবন্ধু নদী পদক প্রদান জাতীয় মনোনয়ন কমিটির উপদেষ্টা খালিদ মাহমুদ চৌধুরী সভাপতিত্ব করেন।

তিনি বলেন, বর্তমান সরকার নদী রক্ষায় দেশের ১৬ কোটি মানুষের মধ্যে জাগরণ সৃষ্টি করেছে। নদী রক্ষায় প্রথমবারের মতো বঙ্গবন্ধু নদী পদক প্রদান নদী রক্ষা কার্যক্রমকে আরও গতিশীল করবে।

নৌপরিবহন সচিব মো. আবদুস সামাদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মনোনয়ন কমিটির সদস্য, সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রাপ্ত আবেদনপত্র থেকে যোগ্য প্রার্থীর কার্যক্রম যাচাইয়ের জন্য নৌপরিবহন মন্ত্রণালয় থেকে দু’জন করে কর্মকর্তা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো পরিদর্শন করবেন। তারা তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেবেন। উপযুক্ত প্রার্থী পাওয়া না গেলে পদকের সংখ্যা কমতে পারে। এখন পর্যন্ত ‘বঙ্গবন্ধু নদী পদক’র জন্য জাতীয় পর্যায়ে ৮টি এবং বিভাগীয় পর্যায়ে ১৫টিসহ মোট ২৩টি আবেদনপত্র পাওয়া গেছে। এসব আবেদনের মধ্য থেকে জাতীয় পর্যায়ে তিনটি এবং বিভাগীয় পর্যায়ে আটটি পদক দেয়া হবে।

জানা যায়, নদী রক্ষায় জাতীয় পর্যায়ে ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিশেষ অবদানের জন্য ১৮ ক্যারেট মানের ৫০ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, নগদ ৭৫ হাজার টাকা ও সার্টিফিকেট দেয়া হবে। বিভাগীয় পর্যায়ে ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিশেষ অবদানের জন্য ১৮ ক্যারেট মানের ৩০ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, নগদ ৫০ হাজার টাকা ও সার্টিফিকেট দেয়া হবে। এছাড়া বিভাগীয় পর্যায়ে একটি করে মোট আটটি এবং জাতীয় পর্যায়ে তিনটি পদক দেয়া হবে।

প্রতি বছর সেপ্টেম্বর মাসে বিশ্ব নৌ দিবসে বা প্রধানমন্ত্রীর সুবিধাজনক সময়ে এ পদক দেয়া হবে। নৌপরিবহন মন্ত্রণালয় পুরস্কারের সংখ্যা ও মূল্যমান বাস্তবতার নিরিখে পরিবর্তন করতে পারবে। প্রধানমন্ত্রী ‘বঙ্গবন্ধু নদী পদক নীতিমালা-২০১৯’ অনুমোদন করেছেন। সূত্র: জাগো নিউজ।

আরো পড়তে পারেন…

কবি উপল হাসানের কবিতা “নরসুন্দার জৌলুস”

অঞ্জনা নদীর তীরে

৪২ হাজার নদী দখলদার!

সংশ্লিষ্ট বিষয়