বাংলার নদী বাঁচাও গন কনভেনশন

বাংলার নদীবাঁচাও গনকনভেনশান
গাঙ্গেয় সমভূমির শিরায় উপশিরায় প্রবাহিত নদী।এই নদীকে কেন্দ্রকরেইগড়ে উঠেছিল সভ‍্যতা।নদীকে ঘিরেই অবর্তীত হত মানুষের জীবন জীবিকা ধর্মীয় ও সামাজিক জীবন সভ‍্যতার ব‍্যপ্তির সাথে সাথেই নদীর প্রয়জনীয়তা কমতে শুরু করেছে এবংবর্তমানে তা অবলুপ্তির পথে। পশ্চিমবঙ্গের নদী গুলি ভূগোলের বিষয় থেকে বর্তমানে ইতিহাসের পাতায় ঠাঁই পেয়েছে।
কেন নদী গুলোর এই অবস্থা? ভারতের বিভিন্ন অঞ্চলের মত এই রাজ‍্যেও কয়েক দশক ধরে তাৎক্ষণিক লাভের আশায় নির্মাণ হয়েছে একের একটি বড় বাঁধ যা প্রবাহমান একটি নদীকে কার্যত বন্ধ করে দেওয়া হয়েছে। আবার কোথাও নদীর পাড়ভেঙে জনজীবনকে বিপর্যস্ত করেতুলেছে।নদী শুকিয়ে যাচ্ছে।মৃত বা মৃতপ্রায় নদী গুলির সীমানা নির্ধারণ না থাকার কারনে নগর সভ‍্যতার মালিকেরা নদী বুজিয়ে তার দখল নিয়ছে। এছাড়াও নিয়মিত ভাবে নদীর বালি তোলা, নদীতে শিল্পবর্জ‍্য ফেলা, নদীর বুকে ইঁটভাটা প্রভৃতি নদীগুলিকে কার্যত অভিশাপে পরিনত করেছে।
ভারতের প্রধান নদী গঙ্গা, তারও একই অবস্থা। গঙ্গার বুকে গড়েওঠা বিরাট বিরাট বাঁধ, গঙ্গার তীরবর্তী অঞ্চলে থাকা খনি গুলিতে অবৈধভাবে খনিজ সম্পদ উত্তোলন গঙ্গার অবিরল ধারাকে বিপ‍র্যস্ত ও বিঘ্নিত করছে। এর ই প্রতিবাদ করতে গিয়ে এখনো পর্যন্ত৬জন মানুষ শহীদ হয়েছেন। শুধুমাত্র একটি নদী কে কেন্দ্র করে। সপ্তম মানুষটি স্বামী আত্মবোধনন্দ জী (বয়স মাত্র ২৬বছর কম্পিউটার সায়েন্স এ স্নাতক )র আমরন অনশনের আজ ১০৮দিনেও হুঁশ ফেরেনি দেশ বা রাজ‍্যের সরকারের।শুধুমাত্র পরিবেশের কারণেই নয় ব‍্যপক অংশের মানুষের জীবন জীবিকার প্রয়োজনে নদী গুলির বেঁচে থাকা অত‍্যন্ত জরুরী। নদীর সাথে সাথে বিপর্যস্ত হচ্ছে মৎস্যজীবী, কৃষক, নদীও পরিবেশের বাস্তূতন্ত্র।গঙ্গা পদ্মা মেঘনার ব-দ্বীপ  থেকেই বিগত ১০০ বছরে প্রায় ৭০০ নদী হারিয়ে গেছে। গাঙ্গেয় সমভূমিতে গঙ্গা থেকে আগত পূর্ব বাহিনী নদীর মধ্যে শুধু মাত্র  জলঙ্গী ও চূর্নী কে বাদ দিলেই আর কোনো নদীই অবশিষ্ট নেই। ফলে ভূগর্ভস্থ জলস্তর দিনে দিনে কমছে। আর্সেনিকের মত পানীয় জলে মিশেছে নাইট্রেট, ফ্লোরাইড, এমনকি ইউরেনিয়াম এর মত তেজস্ক্রিয় পদার্থ।
এই ভয়াবহ পরিস্থিতি তে দাঁড়িয়ে বিভিন্ন পরিবেশ সংগঠন এবং পরিবেশ প্রেমী ব‍্যক্তিদের গড়ে তোলা সবুজ মঞ্চ পশ্চিমবঙ্গের নদী গুলিকে বাঁচাতে এবং তাদের হারানো গৈরব পুনঃরুদ্ধার এর জন‍্য পশ্চিমবঙ্গের বুকে এই প্রথম বার বাংলার নদী বাঁচাও গন কনভেনশনএর আয়োজন করেছে।সবুজ মঞ্চ পরিবেশের বিভিন্ন সমস্যা নিয়ে ২০০৯সাল থেকেই পশ্চিমবঙ্গ তথা ভারতের পরিবেশ নিয়ে উল্লেখযোগ্য ভাবে নিরন্ততর কাজ করে চলেছে।
 

বাংলার নদী বাঁচাও গন কনভেনশন

২০ফেব্রুয়ারি ২০১৯

স্থান-মহাজাত সদন,কোলকাতা

সুবোধমল্লিক স্কোয়ার এ জমায়েত সকাল ১০টা

যোগাযোগ – ৯৮৩১১৭২০৬০ (নব দত্ত, সম্পাদক, সবুজমঞ্চ)

 

আরো পড়তে পারেন…..

পঞ্চম দিনের মতো বুড়িগঙ্গা নদীর তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদে বিআইডব্লিউটিএর অভিযান

আমার সখা নরসুন্দা : মু আ লতিফ

কাশিয়া খাঁড়ি খনন-একটা উদাহরণ : এবার প্রশাসনিক উদ্যোগ প্রয়োজন

সংশ্লিষ্ট বিষয়