হবিগঞ্জে খোয়াই নদী বাঁচাতে অভিযান : ৮৪ স্থাপনা উচ্ছেদ

হবিগঞ্জে খোয়াই নদী বাঁচাতে অভিযান : ৮৪ স্থাপনা উচ্ছেদ

হবিগঞ্জে খোয়াই নদীর শহর প্রতিরক্ষা বাঁধের ওপর গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম শুরু করেছে জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড।

শনিবার  (৩০ মার্চ-২০১৯) অভিযানের প্রথম দিনে ৮৪টি ছোট-বড় স্থাপনা উচ্ছেদ করা হয়।

জানা গেছে, হবিগঞ্জ খোয়াই নদীর শহর প্রতিরক্ষা বাঁধের ওপর অসংখ্য অবৈধ স্থাপনা গড়ে উঠেছে বেশ কয়েক বছরে। এ স্থাপনাগুলো উচ্ছেদের জন্য নানা সময় দাবি জানিয়ে আসছিলেন এলাকাবাসী ও পরিবেশবাদীরা। পাশাপাশি জেলা আইনশৃঙ্খলা সমন্বয় সভাতেও এ উচ্ছেদের দাবি ওঠে। এর পরিপ্রেক্ষিতে জেলা পানি উন্নয়ন বোর্ড অবৈধ স্থাপনার পরিসংখ্যান তৈরি করে।

পানি উন্নয়ন বোর্ড জেলা প্রশাসনের সহযোগিতায় শনিবার বেলা একটা থেকে শহরের খোয়াই সেতুর চৌধুরী বাজার পয়েন্ট থেকে শহরের কামরাপুর সেতু পর্যন্ত প্রায় ৪০০ গজ এলাকাজুড়ে এই অভিযান চালায়। সন্ধ্যা ৭টা পর্যন্ত চলে এ অভিযান। এতে নেতৃত্ব দেন নির্বাহী হাকিম মো. ইয়াছিন আরাফাত রানা ও মো. আনিছুর রহমান খান।

পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী এম এল সৈকত সাংবাদিকদের বলেন, অবৈধ দখলদের কারণে বাঁধের সংস্কারকাজও করা যাচ্ছিল না। তাদের নোটিশ করা হয় স্থাপনা সরানোর জন্য। সময় সীমা বেঁধে দেওয়া হয়। কিন্তু তারা কর্ণপাত করেনি। তাই শনিবার ছয় ঘণ্টা অভিযান চালিয়ে ৮৪টি স্থাপনা উচ্ছেদ করা হয়।

আরো পড়তে পারেন…

ইছামতী রক্ষায় অনশন কর্মসূচি পালন

থিয়েটারে উঠে আসুক মরা নদীর কান্না

সংশ্লিষ্ট বিষয়