হালদা নদীতে ভেসে উঠল মৃত ডলফিন

হালদা নদীতে

চট্টগ্রামের হালদা নদীতে ভেসে উঠল মৃত ডলফিন। বৃহস্পতিবার [০৫ ডিসেম্বর ২০১৯ ] বিকেল চারটার দিকে দক্ষিণ মাদার্শা ইউনিয়ন আকবরিয়া এলাকায় নদী থেকে ডলফিনটি উদ্ধার করে এলাকাবাসী।সূত্র: প্রথম আলো।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মনজুরুল কিবরিয়া বলেন, মৃত ডলফিনটি নদীতে ভাসতে দেখে এলাকাবাসী হালদা রিভার রিচার্স সেন্টারের কর্মচারী মুন্নাকে ফোনে ঘটনাটি জানায়। পরে এলাকাবাসীর সহযোগিতায় ডলফিনটিকে নদী থেকে উদ্ধার করে তীরে আনা হয়। ডলফিনটির মাথায় আঘাতের চিহ্ন রয়েছে। ধারণা করা হচ্ছে নদীতে চলাচল করা বালুবাহী নৌযান বা ইঞ্জিনচালিত নৌকার প্রপেলারের (পানির নিচে থাকা ইঞ্জিনের সঙ্গে যুক্ত পাখা) আঘাতে ডলফিনটির মৃত্যু হয়েছে। 

জানা যায়, উদ্ধারকৃত ডলফিনটি লম্বায় সাড়ে চার ফুট। ওজন ৩৫ কেজি। এটিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরির ফ্রিজে রাখা হয়েছে।

চট্টগ্রামের রাউজান উপজেলার ছত্তার খালের মুখ থেকে হাটহাজারী উপজেলার মদুনাঘাট পর্যন্ত নদীর প্রায় ১০ কিলোমিটার এলাকা ডলফিনের মূল বিচরণক্ষেত্র। এবার যে জায়গায় ডলফিনটি ভেসে ওঠে তা মদুনাঘাট থেকে এক-দুই কিলোমিটার পশ্চিমে।

উল্লেখ্য, ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে আজ পর্যন্ত ২২টি ডলফিন মারা গেছে। এর মধ্যে এ বছরের ফেব্রুয়ারিতে একটি মারা গিয়েছিল।

আরো পড়তে পারেন….

রৌমারীতে নদীভাঙন রোধের দাবিতে মানববন্ধন

নদী আঘাত পেলে আমাদের জীবনের ওপরেও ব্যথা আসবে : পরিকল্পনামন্ত্রী 

সংশ্লিষ্ট বিষয়