বালুরঘাটে এই প্রথম নদী ও পরিবেশ সাংবাদিক- লেখক তৈরির উদ্যোগ 

বালুরঘাটে এই প্রথম নদী ও পরিবেশ সাংবাদিক- লেখক তৈরির উদ্যোগ 

দক্ষিণ দিনাজপুর, কলকাতা [ভারত] :  সমগ্র পৃথিবীতে নদী ও পরিবেশ এর বিষয়টি নিয়ে এখন জোর চর্চা হচ্ছে। আর হবে নাই বা কেন? নদী আমাদের জীবন আর সুস্থ পরিবেশ আমাদের অস্তিত্ব রক্ষার কেন্দ্রীয় চরিত্র। কিন্ত যেভাবে নদী ও পরিবেশ বিপন্ন হচ্ছে তাতে সচেতনতা বেশী করে প্রয়োজন। প্রয়োজন নতুন প্রজন্মকে আরও বেশী করে এই চেতনায় উদ্বুদ্ধ করা। দরকার আরও বেশী নদী ও পরিবেশের লেখা উঠে আসা। সেই লক্ষ্যেই এই প্রথমবার বালুরঘাট ইনস্টিটিউট অব রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্টের উদ্যোগে দক্ষিণ দিনাজপুর জেলা প্রেস ক্লাব সভাঘরে হয়ে গেল প্রথম নদী ও পরিবেশের কর্মশালা।

নতুন প্রজন্মের মধ্যে পরিবেশ সাংবাদিকতা ও পরিবেশ সংক্রান্ত লেখাতে আগ্রহ আরো বাড়তেই এই উদ্যোগ। মেন্টর হিসাবে বার্ডের পক্ষে ছিলেন তুহিন শুভ্র মন্ডল। নদী ও পরিবেশের টানে গঙ্গারামপুর থেকে এসেছিল পারমিতা, কুমারগঞ্জ থেকে ঈশিতা আর বালুরঘাট থেকে ছিল শ্রীলা, নেপাল, নীলাদ্রি, ঋক, শুভ্র,রনিরা। অন্যান্য দের মধ্যে উপস্থিত ছিলেন মোহিনী সংবাদপত্রের এডিটর বিনায়ক কৃষ্ণ মজুমদার, কবি ও পরিবেশ বন্ধু দিলীপ মজুমদার ।

নদী ও পরিবেশ নিয়ে লিখতে গিয়ে কোন্ বিষয় গুলো মাথায় রাখা উচিত এবং পর্যায়ক্রমে আসা দরকার সেই বিষয় গুলি প্রথমে আলোচনা হয়।পরিবেশের খবরেও কোন্ কোন্ দিক খেয়াল করা উচিত সেটা নিয়েও আলোকপাত করা হয়। নদী ও পরিবেশ সংক্রান্ত চিঠিপত্র, স্থানীয় সংবাদপত্র, পোর্টাল ম্যাগাজিন, জার্নাল ইত্যাদিতে যে লেখার প্যাটার্ন একটু একটু করে আলাদা হয়ে যায় সেই ধারণাও দেওয়া হয়।

কর্মশালায় উপস্থিত নতুন প্রজন্মের প্রতিনিধিরা সবাই একবাক্যে স্বীকার করলো যে নদী ও পরিবেশের বর্তমান অবস্থায় তারা বেশী করে এই সম্পর্কিত লেখা তুলে আনতে তারা বদ্ধপরিকর। কর্মশালায় বন্ধ হয়ে যাওয়া পরিবেশ- সংস্কৃতির পত্রিকা ‘উত্তরপত্র’ পুনরায় প্রকাশ করার বিষয়েও সদর্থক আলোচনা হয়েছে। ঠিক হয় প্রতি মাসের একদিন করে এই বিষয়ক আলোচনা হবে। পরবর্তী আলোচনার দিন উনিশ মে।

এই বিষয়ে মেন্টর তুহিন শুভ্র মন্ডল বলেন, পনের বছর ধরে নদী ও পরিবেশ নিয়ে বিভিন্ন ফর্মে লিখছি। শুরু করেছিলাম চিঠিপত্র দিয়ে। তারপর প্রবন্ধ ও রিপোর্টিং- এও হাত দেই। কিন্ত আমরা নিজে নিজেই লিখেছি। কেউ শেখায়নি। নতুন প্রজন্মের মধ্যে সচেতনতা তৈরি হচ্ছে। তাদের মধ্যে থেকে আরও বেশী নদী ও পরিবেশ নিয়ে সাংবাদিক ও লেখক উঠে আসুক- এটাই চাই।

নদী বিশেষজ্ঞ সুপ্রতিম কর্মকার জানিয়েছেন এটা খুব জরুরী এবং একটা সময়োচিত উদ্যোগ ।

আরো পড়তে পারেন…

…………………………………………………………………….

দেশ পত্রিকার ‘মাতস্তব জলমহিমা’, বিপন্ন গঙ্গার দলিলচিত্র

কানাই খাড়ির পাড়ে জীবনকে চেনা

সংশ্লিষ্ট বিষয়