বালুরঘাটে বিশ্ব নদী দিবস উদযাপন 

বালুরঘাটে

প্রতি বছর সেপ্টেম্বর মাসের শেষ শনিবার পালিত হয় বিশ্ব নদী দিবস। তাই আজ বালুরঘাটে বিশ্ব নদী দিবস উদযাপন করলো পরিবেশপ্রেমী সংস্থা দিশারী সংকল্প। ঢাকাসহ পৃথিবীর অন্যান্য শহরেও বেশ কয়েকদিন আগে থেকেই (২০ সেপ্টেম্বরের পর থেকে) বিশ্ব নদী দিবস পালিত হয়।

গতকাল ছিল দেবীপক্ষের সৃচনা। তাই মহালয়ার পূন্য তিথিতে আত্রেয়ী নদীতে যারা তর্পন করতে আসে তাদের মধ্যে বৃষ্টিকে নদী সচেতনতা, নদী চেতনা বৃদ্ধির বার্তা দিল পরিবেশ প্রেমী সংস্থার সবুজ বন্ধুরা। লিফলেট বিলি করে নদীকে ভালবাসার বার্তা দেন বর্ষীয়ান অমল গোপাল গোস্বামী, সুচিত্রা গোস্বামী, গৌতম দাশগুপ্ত, মৌ রায়, কুন্ডু, কিংকর দাস, সনাতন প্রামাণিক, শ্রুতি গোস্বামী, তনুশ্রী প্রামাণিক, নীলাদ্রি শেখর মুখার্জী, সুতপা দাশগুপ্ত, তুহিন শুভ্র মন্ডলরা।

নদীতে নোংরা আবর্জনা না ফলা, প্লাস্টিক দূষককে পরিহার করা, নদীতে রাসায়নিক সার- বর্জ্য যাতে না মেশে, পূজোর ফুল – বেল পাতাও নদীর পাশে জমা করা ইত্যাদি নিয়ে সচেতন করা হয় নদীতে তর্পন করতে আসা মানুষ দের।

উল্লেখ্য নদীকে ভাল রাখতে দিশারী সংকল্প দীর্ঘদিন ধরেই সচেতনতার বার্তা দিয়ে আসছে। নদীর আইনি অধিকার , নদীর অবিরল ধারা,পরিচ্ছন্ন নদীর দাবীর জানিয়ে আসছে স্থানীয়, জেলা প্রশাসন,মূখ্যমন্ত্রী, প্রধানমন্ত্রীর কাছে। নদীকে ভাল রাখতেই আমাদের প্রয়াস। নদী ভাল না থাকলে তার প্রভাব আমাদের ভবিষ্যতে পড়বে। আমরা ভবিষ্যতকে রক্ষা করতে চাই। নদীর হৃতগৌরব না ফেরাতে পারলে আমাদের সামনে সমূহ বিপদ। তাই যে কোন মূল্যেই নদীকে ভাল রাখতে হবে। তাই বারবার নদীর কাছে যেতে হবে। তবেই একমাত্র নদীমুখী পরিকল্পনা গ্রহণ করা যাবে।

আরো পড়তে পারেন….

মেঘনার ভাঙন থেকে রক্ষা পেতে বিশেষ নামাজ আদায়

নিরন্তর এর অয়োজনে ‘ফিরে চলো নদীর টানে’ শীর্ষক আলোচনা

নদী- জলাভূমি- পরিবেশ রক্ষায় জাগছে মানুষ

সংশ্লিষ্ট বিষয়