পৃথিবীতে ছড়িয়ে দেবো রিভার বাংলার নাম 

পৃথিবীতে

রিভার বাংলা – নামটার সাথে প্রথম পরিচয় করিয়েছিলেন গল্পদেশ পত্রিকার সম্পাদক গৌতম অধিকারী। তিনি একবার বালুরঘাটে এসেছিলেন। আমাদের এখানকার বিপর্যয় ব্যবস্থাপনা মহকুমা আধিকারিক সঞ্জয় মৌলিক খবরটা দিয়েছিলেন যে, গৌতম দা এসেছেন।

তারপর আমরা সকাল বেলায় আত্রেয়ী নদীর ধারে একটা সভা করেছিলাম। বছর দুয়েক থেকে চেষ্টা করি যে, যে কোন সভা যতটা প্রকৃতির কাছে করতে পারি। সেই হিসাবে আমাদের ‘নদীর কাছে এসো’তে সেদিন উপস্থিত ছিলেন গল্পদেশ পত্রিকার সম্পাদক গৌতম অধিকারীসহ বিশিষ্ট জনেরা। সেখানেই গল্পদেশ পত্রিকার সম্পাদক গৌতম অধিকারী (উনি রিভার বাংলার ভারতবর্ষের সম্পাদকও) বলেছিলেন নদী বিষয়ক অনলাইন পত্রিকা ‘রিভার বাংলা’ এবং তার উদ্যমী সম্পাদক ফয়সল আহমেদের কথা।

সেদিনের ‘নদীর কাছে এসো’র রিপোর্টিংও পরে রিভার বাংলায় করে দিয়েছিলেন। সেই থেকে রিভার বাংলা নামটির সাথে একটা যেন বন্ধন তৈরি হয়ে গেল। তারপর একদিন কথা হয়ে গেল সম্পাদক ফয়সল আহমেদের সাথেও। বয়সে তরুন এবং নদীর প্রতি গভীর ভালবাসা আছে। একটার পর একটা নদী বিষয়ক প্রতিবেদন লেখার বিষয়ে ফ্রি- হ্যান্ড পেয়ে গেলাম। তারপর থেকে যেখানেই গিয়েছি নদীর কথা এলেই রিভার বাংলার কথা মনে হয়েছে, অগ্রাধিকার দিয়েছি।

যেহেতু আমিও নদী- পরিবেশ নিয়ে কাজ করি তাই যে বা যারা নদী নিয়ে ভাবে, তারা আমার আপনজন।রিভার বাংলা নদীরও আপনার জন। নদীর আপনজন। নদীর ভাল থাকাই তার স্বার্থ। আর কেন হবেই বা না তা! নদী যে আমাদের মা। আমাদের সভ্যতা-সংস্কৃতির আকর। নদী মানে জীবন-জীবিকা। নদী মানে কর্মসংস্থান-অর্থনীতি।

রিভার বাংলা তাই ভালবেসে নদীর কাজ কাঁধে তুলে নিয়েছে। আমি তাদের নদীমাতৃক সবুজ অভিনন্দন জানাই। ২ জানুয়ারি-২০২০ রিভার বাংলার প্রতিষ্ঠাবার্ষিকী। আগামী নদী পুনরুজ্জীবনের নাম হয়ে উঠবে রিভার বাংলা– এটা আমার বিশ্বাস।পৃথিবীর সমস্ত বাংলা ভাষাভাষী মানুষের কাছে রিভার বাংলার নাম ছড়িয়ে দেবো-এটা আমার আত্মবিশ্বাস।

আরো পড়তে পারেন….

ভারতের প্রধানমন্ত্রীর কাছে ব্রহ্মচারিনী পদ্মাবতীর চিঠি

জীবন- জীবিকার জন্য ইছামতি নদীর সংস্কার জরুরী 

সংশ্লিষ্ট বিষয়