“ইটিপি অনলাইন মনিটরিংয়ের আওতায় আনতে হবে”

ইটিপি

গাজীপুরের জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম বলেন- ইটিপি অনলাইন মনিটরিংয়ের আওতায় আনতে হবে। ‘নদ-নদী ও জলাশয় সংরক্ষণ: প্রেক্ষিত গাজীপুর’ বিশেষ ভার্চুয়াল গোলটেবিল বৈঠক তিনি আজ এ কথা বলেন।

বাংলাদেশের রিভার ফাউন্ডেশনের উদ্যোগে জাতীয় নদী রক্ষা কমিশন, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন, বাংলাদেশ নদী পরিব্রাজক দল, রিভার এন্ড ডেল্টা রিসার্চ সেন্টার, গাজীপুর নাগরিক ফোরাম ও নদী বিষয়ক পত্রিকা রিভার বাংলা’র যৌথ আয়োজনে  ‘নদ-নদী ও জলাশয় সংরক্ষণ: প্রেক্ষিত গাজীপুর’ বিশেষ ভার্চুয়াল গোলটেবিল বৈঠকটি আজ [সোমবার, আগস্ট ১৭, ২০২০]  বিকাল ৩.৩০টায় অনুষ্ঠিত হয়।

গাজীপুরের জেলা প্রশাসক বলেন, গাজীপুর জেলা শিল্পসমৃদ্ধ জেলা।অত্যান্ত পরিতাপের বিষয় এখানে যখন কল-কারখানা স্থাপিত হয় তখন ইটিপি প্ল্যান্ট করা হয় না। অথচ এটা করা বাধ্যতামুলক। গাজীপুরের তুরাগ নদীকে কেন্দ্র করে ৩৫১টি, চিলাই নদী তীরে ১৩টি আর লবলং নদী তীরে ৯৭টি কলকারখানা স্থাপিত হয়েছে। আমাদের মানবতা নেই। তাই নদীর প্রতি অমানবিক আচরণ করছি। তবে আমরা এসবের বিরুদ্ধে অভিযান চালিয়েছি। জরিমানা করেছি। অভিযুক্ত প্রতিষ্ঠানের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করেছি।

এস এম তরিকুল ইসলাম বলেন, পরিবেশ দূষণের কারণে আমরা জেলা প্রশাসন এর উদ্যোগে ইটভাটাগুলোর বিরুদ্ধেও ব্যবস্থা নিয়েছি। গাজীপুরে নদী কেন্দ্রিক ১১২ টি ইটভাটাসহ জেলার ২২৬টি ইটভাটা স্থায়ীভাবে বন্ধ করেছি।

প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান পরিবেশবিদ মুকিত মজুমদার বাবুর সভাপতিত্বে অনুষ্ঠিত বিশেষ ভার্চুয়াল গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন গাজীপুর জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম, ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক অসীম বিভাকর, কলাম্বিয়া ওয়াশিং প্ল্যান্ট লিমিটেডের মানবসম্পদ ও প্রকৌশল প্রধান মেজর (অব) মো: ইমতিয়াজ ইসলাম , রিভার এন্ড ডেল্টা রিসার্চ সেন্টারের চেয়ারম্যান মোহাম্মদ এজাজ, পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক শেখ মোজাহিদ, পরিবেশ ও সংস্কৃতি কর্মী লিয়াকত চৌধুরী, গাজীপুর নাগরিক ফোরামের সভাপতি অ্যাডভোকেট মো: জালাল উদ্দিন, বাংলাদেশ নদী পরিব্রাজক দলের সহসভাপতি মুহাম্মদ মোশারফ হোসেন, চিলাই নদী সংরক্ষণ কমিটির সমন্বয়কারী ফরিদ উদ্দিন সোহেল, লবনদহ নদ সংরক্ষণ কমিটির সমন্বয়কারী সাঈদ চৌধুরী ও নদী পরিব্রাজক দল কালীগঞ্জ শাখার সভাপতি আব্দুর রহমান আরমান।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বাংলাদেশ রিভার ফাউন্ডেশনের চেয়ারম্যান মুহাম্মদ মনির হোসেন। গোলটেবিল বৈঠকটি সঞ্চালনা করেন সমাজ উন্নয়ন কর্মী শাহ্জিয়া শাহ্রিন আনিকা।


আরও পড়ুন…
‘গাজীপুরের নদ-নদী ও জলাশয় সংরক্ষণ’ বিষয়ে ভার্চুয়াল গোলটেবিল বৈঠক কাল
ফুলেশ্বরীর খোঁজে

সংশ্লিষ্ট বিষয়