এই জয় নদীর পক্ষে লড়াইয়ের জয়

এই জয় নদীর পক্ষে লড়াইয়ের জয়

খবরটা এল বিকেল আর সন্ধ্যের মাঝামাঝি সময়ে। সকাল থেকে কর্মব্যস্ততার মাঝে যে সময়ে নতুন খবরেরা আসে ঠিক সেই সময়। আত্মবোধানন্দের অনশনের সংকল্প বৃথা যায়নি। বৃথা যায়নি অধ্যাপক গুরুদাস আগরওয়াল তথা স্বামী সানন্দজির আত্মবলিদানও (নাকি পরিকল্পিত হত্যা?)। সমগ্র ভারতবর্ষ জুড়ে নদী ও পরিবেশ কর্মীরা আত্মবোধানন্দের অনশনের পাশে দাঁড়িয়েছেন। মনে রাখতে হবে এই সময়টাই সেই সময় যখন বাংলাদেশে ব্যাপকভাবে নদী পুনরুদ্ধারের কাজ শুরু হয়েছে। হরিদ্বার মাতৃসদনের সন্যাসীদের যে সংকল্প শুরু হয়েছে এই জয় সেই সংকল্পের।

ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গার ডিরেক্টর জেনারেল চিঠি
ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গার ডিরেক্টর জেনারেল এর চিঠি

কি সেই জয়? ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গার ডিরেক্টর জেনারেল চিঠি দিয়ে আজ হরিদ্বারের জেলাশাসকে গঙ্গার প্রবাহপথে, কুম্ভক্ষেত্রে অবৈধ পাথর খাদানের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহন করতে নির্দেশ দিয়েছেন।এটা গঙ্গার জন্য লড়াইয়ের জয়।

ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গার ডিরেক্টর জেনারেল চিঠি
ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গার ডিরেক্টর জেনারেল এর চিঠির ২য় অংশ

আজ আত্মবোধানন্দের অনশনের একশো অষ্টাশিতম দিন।এর আগে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের প্রথম সদস্য সচিব অধ্যাপক গুরুদাস আগরওয়াল তথা স্বামী সানন্দজি সহ সংকল্প করা হয়েছিল এবং যে চারটি দাবী নিয়ে গঙ্গা নদীর নির্মলতা ও অবিরলতার যে লড়াই অবৈধ পাথর খাদান বন্ধের দাবী ছিল পুরোভাগে।

নদী বাঁচাও জীবন বাঁচাও- এর পক্ষে নদী ও পরিবেশ কর্মী তাপস দাস জানিয়েছেন ‘ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গার পক্ষ থেকে আসা এই নির্দেশকে আমরা স্বাগত জানাচ্ছি।কিন্ত আমরা নজর রাখছি।লড়াইও চলতে থাকবে।আত্মবোধানন্দজির এই অনশন সংকল্প যতদিন না গঙ্গার অবিরলতা ও নির্মলতা পুরোপুরি আসছে ততদিন চলতে থাকবে।অন্য সন্যাসীরাও প্রস্তুত ।’

অন্যদিকে নিরানব্বই তম দিন থেকে গঙ্গার নির্মলতা ও অবিরলতার লড়াইতে আছেন নদী ও পরিবেশ চিন্তক কল্লোল রায়।

তিনি জানান-‘ আজকের এই নির্দেশ নিরন্তর লড়াইয়ের ফল। যে লড়াই হরিদ্বার মাতৃসদনের সন্যাসীরা করছেন আমরা সর্বোত ভাবে তার সাথে আছি।এই লড়াই চলতেই থাকবে’। শেষ খবর পাওয়া পর্যন্ত এই নির্দেশ পাওয়ার পর স্থানীয় জেলা প্রশাসন তৎপর ভূমিকা পালন করেছেন।ইতিমধ্যেই কয়েকটি ট্রাক আটকও করা হয়েছে।

………………………………………………………………………

আরো পড়তে পারেন…

গঙ্গাপুত্র ব্রহ্মচারী আত্মবোধানন্দজীর আমরণ অনশনের সমর্থনে পদযাত্রা

দেশ পত্রিকার ‘মাতস্তব জলমহিমা’, বিপন্ন গঙ্গার দলিলচিত্র

হালদায় ফার্নেস অয়েল দূষণ ঠেকালেন ইউএনও

সংশ্লিষ্ট বিষয়