তিস্তা নিয়ে যা বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

তিস্তা

বিদেশ ডেস্ক:  তিস্তা ইস্যুটি নতুন করে আবার আলোচনায় এসেছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মঙ্গলবার বিধানসভার অধিবেশনে তিস্তা নদী নিয়ে কথা বলেন। মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘বাংলাদেশকে আমরা তিস্তার জল দিতে পারিনি, তাই ওরা আমাদের ইলিশ দেওয়া বন্ধ করেছে।’ বিধানসভার অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে বিধায়ক রহিমা বিবির প্রশ্নের জবাব দিতে গিয়ে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, ‘বাঙালি মাছে-ভাতে থাকতে ভালোবাসে। কিন্তু বাংলাদেশকে আমরা তিস্তার জল দিতে পারিনি। তাই ওরা আমাদের ইলিশ দেওয়া বন্ধ করে দিয়েছে। বাংলাদেশ আমাদের বন্ধুদেশ। কিন্তু জল নেই, তাই কোথা থেকে জল দেব?’ মমতা বন্দ্যোপাধ্যায় বলেন,  আমরা ইলিশ মাছ উৎপাদনের লক্ষ্যে রিসার্চ সেন্টার করেছি। আমাদের এই বাংলায় এখন ইলিশ মাছের অভাব নেই। আগামী দিনে আমাদের এই ইলিশ নিয়ে গবেষণা শেষে আমরা প্রচুর ইলিশ উৎপাদনে সমর্থ হব। তখন গোটা দেশে ইলিশ সরবরাহ করতে পারব। দু-এক বছরের মধ্যে আর আমাদের বাইর থেকে ইলিশ আনতে হবে না।’

তিস্তা নদী : শুকিয়ে যাচ্ছে কি সিকিমের কারণেই? ছবি- আলোকিত বাংলাদেশ

জানা যায়, ২০১২ সালের জুলাই থেকে বাংলাদেশ সরকার ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করে দেয়। এরপর থেকে পশ্চিমবঙ্গের ইলিশ ব্যবসায়ীরা এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়ে আসছেন। তবে বাংলাদেশ সরকারের আরোপিত নিষেধাজ্ঞায় এখনো কোনো পরিবর্তন আসেনি। এদিকে তিস্তার পানির দাবিতে অনড় রয়েছে বাংলাদেশ । কংগ্রেস নেতৃত্বাধীন সাবেক ইউপিএ সরকারের আমল থেকে এই পানি বণ্টনের জন্য বাংলাদেশ দাবি জানিয়ে আসছে। তবে ভারত সরকার এখনো তাতে সবুজ সংকেত দেয়নি। তিস্তার পানি না থাকার কারণ দেখিয়ে এই পানি বণ্টন চুক্তির বিরোধিতা করে আসছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরো পড়তে পারেন….

বুড়িগঙ্গা নদীর তীর দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান

নদী ‘জীবন্ত সত্তা’ : হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

তিস্তার ওপর নির্মীয়মান একটি জলবিদ্যুৎ কেন্দ্র ও বাঁধ । ছবি- বিবিসি বাংলা।

সংশ্লিষ্ট বিষয়