নদীতীর পুনর্দখলের চেষ্টা করবেন না : স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, নদীতীর পুনর্দখলের চেষ্টা করবেন না। চেষ্টা করলে ভুল করবেন। দখলকারীদের আইনের আওতায় আনা হবে। শনিবার ঢাকার কামরাঙ্গীরচর খোলামোড়া ঘাটে সীমানা পিলার, ওয়াকওয়ে, নদীতীর রক্ষায় কিওয়াল ও ওয়াকওয়ে অন পাইল নির্মাণকাজের উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, ঢাকার চারপাশে সার্কুলার নৌপথ চালু করে যাত্রী ও মালপত্র পরিবহন সহজতর করা হবে। বুড়িগঙ্গাকে হাতিরঝিলের মতো নয়নাভিরাম করা হবে। বছরখানেকের মধ্যে এ দৃশ্য দেখা যাবে। বুড়িগঙ্গা হবে আনন্দ ও বিনোদনের কেন্দ্র। বুড়িগঙ্গাসহ দেশের সব নদী দখলমুক্ত করে বাংলাদেশের নদীমাতৃক রূপ তুলে ধরা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুড়িগঙ্গাকে পুরানো রূপে ফিরিয়ে আনার নির্দেশনা দিয়েছেন। তার নির্দেশনা অনুযায়ী কাজ অব্যাহত রয়েছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সংসদ সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম ও হাজী মোহাম্মদ সেলিম, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব আবদুস সামাদ, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর এম মাবুবব উল ইসলাম এবং প্রকল্প পরিচালক নুরুল আলম।

জানা যায়, রাজধানী ঢাকার পার্শ্ববর্তী নদীতীরগুলো থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদের পর পুনর্দখলরোধ এবং দখলমুক্ত অংশের সৌন্দর্য পরিবেশগত উন্নয়ননের লক্ষ্যে নদীর তীরভূমিতে সীমানা পিলার স্থাপন, ওয়াকওয়ে, কিওয়াল, ওয়াকওয়ে অন পাইল ইত্যাদি নির্মাণের লক্ষ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) একটি প্রকল্প নিয়েছে। প্রথম পর্যায়ে শনিবার থেকে ঢাকা নদীবন্দর এলাকায় তিন হাজার ৮০৩টি আরসিসি সীমানা পিলার, রামচন্দ্রপুর থেকে বসিলা ও রায়েরবাজার খাল থেকে কামরাঙ্গীরচর পর্যন্ত এক কিলোমিটার ওয়াকওয়ে, এক কিলোমিটার কিওয়াল এবং দুই দশমিক পাঁচ কিলোমিটার ওয়াকওয়ে অন পাইল স্থাপন করা হবে। উল্লিখিত তিন হাজার ৮০৩টি আরসিসি সীমানা পিলারের মধ্যে দুই হাজার ৩৪০টি সিঙ্গেল পাইল এবং এক হাজার ৪৬৩টি ডাবল পাইলের হবে। এসব সীমানা পিলার নির্মাণে ব্যয় হবে প্রায় ৭০ কোটি টাকা। ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে এগুলোর স্থাপনার কাজ শেষ হবে। সূত্র: সমকাল।

আরো পড়তে পারেন….

তিস্তা নিয়ে যা বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

বুড়িগঙ্গা নদীর তীর দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান

কিশোরগঞ্জের প্রাণ প্রবাহ নরসুন্দাকে বাঁচাতে আসুন সবাই ঐকবদ্ধ হই

 

 

সংশ্লিষ্ট বিষয়