‘নদীর কাছে এসো’র ঢেউ ছড়িয়ে পড়ছে অন্যত্র

দক্ষিণ দিনাজপুর : পরিবেশপ্রেমী সংস্থা দিশারী সংকল্পের আহ্বানে রবিবার পঞ্চদশ ‘নদীর কাছে এসো’ সভা হয়ে গেল আত্রেয়ী সদরঘাটে। উপস্থিত ছিলেন পরিবেশ কর্মী, সাহিত্যিক, কবি, গায়িকা, পড়ুয়ারা। ‘নদীর কাছে এসো’ শুরু হয়েছিল এই ভাবনা থেকে যে নদীর কাছে না এলে নদীকে বোঝা যায় না, বোঝা যায় না নদীর কষ্ট, দুঃখ, যন্ত্রণা।

তাই নদীর কাছে আসতে হয়। গতকাল ও তেমন আহ্বান রেখেই সভার মুখবন্ধ করে দেন তনুশ্রী প্রামাণিক। তারপর একে একে কবিতা, গান, অনভূতি ও নদীর কাছে এসোর ইতিবাচক দিক নিয়ে আলোচনা করেন নীলাদ্রি শেখর মুখার্জী, রতন মন্ডল, রিক গুহ, দুর্গাপ্রসাদ মুখার্জী, সুচিত্রা গোস্বামী, সঙ্গীত কুমার দেব, তাপস ব্যানার্জী, কিঙ্কর দাস, শ্রুতি গোস্বামী প্রমুখ। এছাড়াও উপস্থিত ছিলেন সনাতন প্রামাণিক, অমল গোপাল গোস্বামী, সুবীর চৌধুরী, অমল বসু প্রমুখ।

রবিবার পঞ্চদশ ‘নদীর কাছে এসো’ সভা হয়ে গেল আত্রেয়ী সদরঘাটে ছবি : রিভার বাংলা

নদীর কাছে আরো কি কি ভাবে কাছে আসা যায় , কি কি উপায়ে নদীর কাছে মানুষকে টেনে আনা যায়, নদীর প্রতি ভালবাসা বৃদ্ধি করা হয় তা নিয়ে আলোচনা করতে গিয়ে উঠে আসে নদী উৎসব, নদী মেলা, নদী ভ্রমণ, নদী পাড়ের খেলার কথা। কিছুদিন আগে পশ্চিমবঙ্গ নদী বাঁচাও কমিটির কনভেনর হিসাবে রায়গঞ্জে একটি নদী সভায় আলোচনা শুনেছিলাম যে তারাও দিশারী সংকল্পের “নদীর কাছে এসো”-র মতো শুরু করতে চলেছেন।অধ্যাপক সুকুমার বারই বললেন “নদীর কাছে এসো”- ভাবনাটা অপূর্ব।

আরো পড়তে পারেন…..

নদী ভাঙন ঠেকাতে বিশেষ মোনাজাত

“আত্রেয়ীর উপাখ্যান”-শুধু একটি নাটক নয়, জীবনের উপাখ্যান 

নদী নিয়ে কিছু কথা

সংশ্লিষ্ট বিষয়