নিরন্তর এর অয়োজনে ‘ফিরে চলো নদীর টানে’ শীর্ষক আলোচনা

কিশোরগঞ্জ জেলা শহরের গুরুদয়াল সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ সংলগ্ন নরসুন্দা মুক্ত মঞ্চে বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে ‘ফিরে চলো নদীর টানে’ শীর্ষক আলোচনা, কবিতা পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক অনলাইন পোর্টাল ‘নিরন্তর’ এই অনুষ্ঠানের আয়োজন করে।

আলোচনা সভায় নিরন্তর কিশোরগঞ্জ এর সম্পাদক ও লেখক মু আ লতিফের সভাপতিত্বে অতিথি হিসেবে বক্তব্য রাখেন অধ্যাপক প্রাণেশ কুমার চৌধুরী, সাবেক অধ্যক্ষ রবীন্দ্রনাথ চৌধুরী, অধ্যাপক ডা. মহিউদ্দিন আহমেদ, আজিমউদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোকাররম হোসেন শোকরানা, নাট্য ব্যক্তিত্ব আলজুস ভূঁইয়া, সাবেক ব্যাংকার ফিরোজ উদ্দিন ভূঁইয়া, মানবাধিকার কর্মী মো. রুহুল আমিন, সাংবাদিক ও লেখক আহমাদ ফরিদ, নদী বিষয়ক অনলাইন নিউজ পোর্টাল ‘রিভার বাংলা’র সম্পাদক ফয়সাল আহমেদ।

বক্তব্য রাখছেন ‘রিভার বাংলা’র সম্পাদক ও কথাসাহিত্যিক ফয়সাল আহমেদ

অনুষ্ঠানের শুরুতেই রিভার বাংলায় প্রকাশিত লেখক মু আ লতিফের ‘ফিরে চলো নদীর টানে’ শীর্ষক প্রবন্ধটির কপি উপস্থিত সবার হাতে পৌঁছে দেয়া হয়। এরপর আলোচনা চলে এই প্রবন্ধটিকে কেন্দ্র করেই।

সভায় বক্তারা বলেন, যতই মানুষ নদী থেকে দূরে সরে আসছে মানুষের দুর্দশা ততটাই বাড়ছে। নদীর কথা না ভেবে অপরিকল্পিত নগরায়ণ, দুষণ, দখল ও বাঁধ নির্মাণ কাল হয়েছে। এর ফলে প্রতিনিয়ত আমাদের জীবনী শক্তি ক্ষয়-ক্ষতিগ্রস্থ ও নিঃশেষ হচ্ছে। শস্য-শ্যামল, সুজলা-সুফলা বাংলার মুখ আজ বিবর্ণ, বিধ্বস্থ। নদীমাতৃক বাংলাদেশে আবহমানকাল ধরে বয়ে যাওয়া নদীগুলোকে আমাদের বাঁচাতে হবে। নদীর কাছে আমাদের ফিরে যেতেই হবে। এ জন্যে আমাদের প্রত্যেককেই আরো সচেতন এবং দায়িত্বশীল হতে হবে। নদী দখল, দূষন বন্ধ করার জন্য সবাইকে সোচ্চার হতে হবে। মহামান্য হাইকোর্ট নদীকে জীবন্ত স্বত্তা হিসেবে স্বীকৃতি দিয়েছ্। নদীরও বেঁচে থাকবার অধিকার রয়েছে। কেউ নদী দখল করতে পারবে না। নদী ভরাট করে কোনো স্থাপনা করা যাবে না। আসুন আমরা নদীর প্রতি কৃতজ্ঞ হই এবং নদীর কাছে ফিরে যাই।

বক্তারা নরসুন্দা নদের বর্তমান অবস্থা নিয়ে ক্ষোভ প্রকাশ করে বলেন, লেক সিটির নামে নরসুন্দা নদকে হত্যা করা হয়েছে। একদিকে দখলদার উচ্ছেদ করা হয়েছে, অন্যদিকে নদ দখলের বৈধতা দেয়া হয়েছে। তারা বলেন, নদের পানি প্রবাহ ফিরিয়ে এনে নৌযানে যোগাযোগ প্রতিষ্ঠা করতে হবে। এতে শহরের যানজট কমবে বলে তারা মনে করেন। আলোচনা পর্ব সঞ্চালনা করেন তৌকির ইসলাম তন্ময়।

নিরন্তর
আলোচনা সভায় বক্তব্য রাখছেন মানবাধিকার কর্মী মো. রুহুল আমিন

আরো পড়তে পারেন….

নদী রক্ষায় কি ভাবছেন শিলিগুড়ির মেয়র? 

নদী- জলাভূমি- পরিবেশ রক্ষায় জাগছে মানুষ

‘ফিরে চলো নদীর টানে’

সংশ্লিষ্ট বিষয়