শুভেচ্ছা ও অভিনন্দন

শুভেচ্ছা
তৃতীয় প্রতিষ্ঠা দিবসে অফুরাণ ভালবাসা আর জানাই ধন্যবাদ রিভার বাংলা ডটকম এর সাথীদের। নদীমাতৃক বাংলায় নদীকে কেন্দ্র করে গান, কবিতা, গল্প, উপন্যাস চলচিত্র আর আছে অনেক আবেগ।
কিন্তু ফয়সাল ভাই আর তার সাথীরা নদী বাঁচানোর কথা ভেবে তার খবরাখবর বিশ্বের বাংলাভাষী মানুষের কাছে পৌঁছে দিতে যে ভূমিকা পালন করছে তার জন্য ধন্যবাদ ও অভিনন্দন।
বাংলা মূলত ভাটির দেশ। ভারত উপমহাদেশের অসংখ্য নদী তার প্রবাহ শেষ করে এই ভূখণ্ডে। নদীর জল নদীর পলি নদীর গতি সবকিছুকে মানুষ ব্যাবহার করেছে বছরের পর বছর ধরে জীবন-জীবিকার প্রয়োজনেভাটিয়ালী থেকে দক্ষিণরায় বনবিবির গান বাংলার সংস্কৃতি সমাজ জীবনে নদীর প্রভাব অপরিসীম। কিন্তু উজানে বাঁধ-ব্যারেজ-জলসেচের উন্নয়ন আর শহর-কলকারখানা তৈরির উন্নয়ন নদীকে শুকিয়ে মৃত্যুর দিকে নিয়ে চলেছে। আর সেই উন্নয়নের ধারায় নদী ব্যাবহারের ধারণা ও পদ্ধতি নদীর সঙ্গে-প্রকৃতির সঙ্গে মানুষের চ্যুতি বা ফাটল বাড়িয়ে চলেছে।
নদী পাড়ে গড়ে ওঠা সভ্যতা নদীকে শোষন করতে করতে নদীকে মৃত্যু দিকে ঠেলে দিচ্ছে অথবা সম্পূর্ণ বিলুপ্তর দিকে নিয়ে চলেছে। মৎস্যজীবী তাঁর সহস্র বছরের জীবিকা হারিয়ে পরিযায়ী শ্রমিক হয়ে বাধ্য হচ্ছেন স্বজনহারা জীবন কাটাতে। বর্তমান সময়ের পুঁজি নির্ভর, ‘মানুষের তৈরি সভ্যতা’ ডেকে এনেছে আবহাওয়া পরিবর্তনের মতন মহাসংকট।
অবিলম্বে নদীর প্রাকৃতিক জীবন ফিরিয়ে দেওয়ার উদ্যোগ গ্রহণ করার মধ্য দিয়ে সার্বিক নদী অববাহিকা ব্যবস্থাপনার (holistic River basin management) প্রয়োগ না করলে জলবায়ু পরিবর্তনের ফলে মানুষের তৈরি সভ্যতা মানুষের জন্যই বিপদ ডেকে আনবে। তাই দেশ জুড়ে জীবন বাঁচানোর তাগিদে অবিলম্বে নদী বাঁচাও জীবন বাঁচাও আন্দোলন গড়ে তোলার প্রয়োজন, সীমিত শক্তি নিয়ে ‘নদী ইস্তেহার’কে সামনে রেখে সেই চেষ্টা আমরা করে চলেছি বিগত কিছু বছর ধরে। সেই চেষ্টাতেও রিভার বাংলার টিম পশ্চিমবঙ্গের নদীকর্মীদের পাশে থেকেছেন সাথী হয়ে। তাই আরো একবার রিভার বাংলার টিমের জন্য অনেক শুভেচ্ছা ও অন্তরের ভালবাসা জানাই। 

সংশ্লিষ্ট বিষয়