তিন চেয়ারম্যানের নেতৃত্বে তুরাগ নদী মোর্চার যাত্রা শুরু

তুরাগনদী

তুরাগ নদীকে দূষণ ও দখলমুক্ত করার প্রত্যয়ে আজ শনিবার [১২ মার্চ, ২০২২] বিকালে ওয়াটার কিপার্স বাংলাদেশ কনসোর্টিয়ামের দূষণ বিরোধী অ্যাডভোকেসি প্রকল্পের আওতায় তুরাগ নদী পাড়ের সংগঠনসমূহ ও ওয়াটার কিপার্স বাংলাদেশের যৌথ আয়োজনে এক কমিউনিটি সভার আয়োজন করা হয়।

আমিন বাজার ইউনিয়নের মরিচারটেকের উত্তরা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এই কমিউনিটি সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আমিন বাজার ইউনিয়নের চেয়ারম্যান মো. রকিব আহম্মেদ।

সভায় সভাপতিত্ব করেন রিভার এন্ড ডেল্টা রিসার্চ সেন্টারের চেয়ারম্যান মোহাম্মদ এজাজ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাউন্দিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল আলম খান এবং বিরুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সেলিম মন্ডল।

সভায় অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য প্রদান করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র সাধারণ সম্পাদক ও ওয়াটার কিপার্স বাংলাদেশ এর সমন্বয়ক শরীফ জামিল। কমিউনিটি সংগঠনসমূহের নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন বসিরউদ্দীন, যুন্ম সাধারণ সম্পাদক, বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন, সালাহউদ্দিন খান নাঈম, সাভার নাগরিক কমিটি, মো. জিয়াউর রহমান, সভাপতি আমিন বাজার ক্লাব প্রমুখ।

ছবি- রিভার বাংলা, ঢাকা

অনুষ্ঠানে কাউন্দিয়ার চেয়ারম্যান সাইফুল আলম খানকে উপদেষ্টা, আমিন বাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রকিব আহম্মেদকে সভাপতি, বিরুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সেলিম মন্ডলকে সহ-সভাপতি এবং মো. জিয়াউর রহমানকে সাধারণ সম্পাদক করে “তুরাগ নদী মোর্চা” ঘোষণা করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে, আমিন বাজার ইউনিয়নের চেয়ারম্যান মো. রকিব আহম্মেদ বলেন, এই আমিন বাজার ইউনিয়নের যত খাল-বিল আছে সেগুলোকে দখলমুক্ত করতে হবে। এই তুরাগ নদীকে দখল-দূষণ মুক্ত করার জন্য সবাইকে একসাথে কাজ করতে হবে ।

সভাপতির বক্তব্যে মোহাম্মদ এজাজ বলেন, হাইকোর্টের রায়ে তুরাগকে জীবন্তসত্ত্বা ঘোষণা করা হয়েছে যা গ্লোবালি একটি উদাহরণ। তুরাগকে বাঁচানো নদী পাড়ের জনগোষ্ঠীর সম্পৃক্ততা ছাড়া অসম্ভব। এজন্য নদীপাড়ের বিভিন্ন স্তরের সংগঠনগুলোর মোর্চা গঠন ও এর কর্মসূচী প্রণয়ন শুরু করেছে, আমরা এ উদ্যোগকে স্বাগত জানাই।

সভায় স্থানীয় নাগরিক সংগঠনের প্রতিনিধিবৃন্দ তুরাগনদীকে দূষণ ও দখলের হাত থেকে রক্ষা করার জন্য একসাথে কাজ করার অঙ্গিকার ব্যক্ত করেণ।

এসময় আরও উপস্থিত ছিলেন, রিভার বাংলা’র সম্পাদক ফয়সাল আহমেদ ও ওয়াটার কিপার্স বাংলাদেশ এর প্রকল্প সমন্বয়কারী মো: কামরুজ্জামান।

সংশ্লিষ্ট বিষয়