১ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ে নদী পর্যটন উৎসাহিতকরণ সেমিনার

বাংলাদেশের প্রতিটি নদীরই রয়েছে বাহারী নাম বৈচিত্র্যময় রং-রূপ আর আলাদা সংস্কৃতি। অন্যান্য দেশের মতো বাংলাদেশেরও নদী পর্যটনের সম্ভাবনা অপরিসীম। এই নদীই হয়ে উঠতে পারে পর্যটক আকর্ষণের অন্যতম কেন্দ্রবিন্দু। আর এই নদীকে ব্যবহার করেই পর্যটন খাতে আসতে পারে নতুন গতি। এমনকি দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলোর (মালয়েশিয়া, কম্বোডিয়া, লাওস, ভিয়েতনাম, থাইল্যান্ড) মতো বাংলাদেশেও নদীই হয়ে উঠতে পারে বিদেশি পর্যটকদের আগ্রহের কারণ।

সম্প্রতি নদী পর্যটনকে উৎসাহিত করার লক্ষ্যে নানা রকম কার্যকরী আর টেকসই উদ্যোগের সিদ্ধান্ত নিয়েছে সরকার। তাই এখনই সময় প্রচার-প্রচারণা আর উৎসাহিতকরণের মাধ্যমে নদী পর্যটনকে আরো কার্যকরী করে তোলার। সেই সাথে নদীভিত্তিক ট্যুর প্লান ও ট্যুর পরিচালনার মাধ্যমে পর্যটন খাতে একটি নতুন মাত্রা যোগ করার।

এ বিষয়ে আরো বেশি প্রচার ও প্রসারের লক্ষ্যে ‘বাংলাদেশ নদী পরিব্রাজক দল‘ ও ‘ফেস্টিভ অ্যান্ড কালচারাল ট্যুরিজম কনসোর্টিয়াম’ এর যৌথ উদ্যোগে এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট এর আয়োজনে ‘সমৃদ্ধি ও বৈচিত্র্যে নদী পর্যটন’ শিরোনামে নদী পর্যটন উৎসাহিতকরণ সেমিনার অনুষ্ঠিত হতে যাচ্ছে।

সেমিনারে নদী পর্যটন নিয়ে গবেষণা উপস্থাপন, তথ্যচিত্র প্রদর্শন, বিশেষজ্ঞ মতামত ও উন্মুক্ত আলোচনা করা হবে।

উপস্থিত থাকবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী আর নদী পর্যটন নিয়ে কাজ করতে আগ্রহী বিভিন্ন স্তরের ট্যুরিজম ব্যবসায়ীসহ পর্যটনশিল্পের সঙ্গে সম্পৃক্ত বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ, ট্যুর এজেন্সি, ট্যুর অপারেটর, ট্যুর গ্রুপের অ্যাডমিন/মডারেটর, ট্রাভেল রাইটার এবং ফটোগ্রাফাররা।

[১ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার, সকাল ১০টা। প্রফেসর ড. মোহাম্মদ হাবিবুল্লাহ সম্মেলন কক্ষ, ঢাকা বিশ্ববিদ্যালয়।]

আমন্ত্রিত অতিথিবৃন্দ

প্রধান অতিথি : ড. মুজিবুর রহমান হাওলাদার (চেয়ারম্যান, জাতীয় নদী রক্ষা কমিশন)

বিশেষ অতিথিবৃন্দ : জনাব আকতারুজ্জামান খান কবীর (চেয়ারম্যান, বাংলাদেশ পর্যটন করপোরেশন), অধ্যাপক ড. আফজাল হোসেন (ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট, ঢাবি) এ কে এম আরিফ উদ্দিন (যুগ্ম পরিচালক, ঢাকা নদীবন্দর), মল্লিক ফখরুল ইসলাম (ডিআইজি, বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশ, বিপিএম, পিপিএম)

মূল প্রবন্ধ উপস্থাপক : ড. মো. মঞ্জুরুল কিবরীয়া (অধ্যাপক, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়)

সভাপতি : অধ্যাপক ড. বদরুজ্জামান ভূঁইয়া (চেয়ারম্যান, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, ঢাবি)

স্বাগত বক্তব্য : মো. মনির হোসেন (সভাপতি, বাংলাদেশ নদী পরিব্রাজক দল)

শুভেচ্ছা বক্তব্য : মাসুদুল হাসান জায়েদী (পরিচালক, ফেস্টিভ অ্যান্ড কালচারাল ট্যুরিজম কনসোর্টিয়াম) সূত্র: কালের কন্ঠ।

আরো পড়ুন…

আত্রেয়ী নদীপাড়ে নদীকথা

নদী রক্ষায় গণআন্দোলন সৃষ্টির লক্ষে রংপুরে নদী চিত্রপ্রদর্শনী

সংশ্লিষ্ট বিষয়