হালদায় রেকর্ড ডিম সংগ্রহ

রেকর্ড

চট্টগ্রাম : প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে এবার কার্প জাতের মা মাছ রেকর্ড পরিমাণ ডিম ছেড়েছে। দূষণ-বালু উত্তোলন, চোরাশিকার প্রায় বন্ধ হওয়ায় এবার গত একযুগে সর্বোচ্চ ডিম সংগ্রহ হয়েছে বলে জানিয়েছেন গবেষকরা।সূত্র: সারাবাংলা।

জানা যায়, হালদা থেকে এবার ২৫ হাজার ৫৩৬ কেজি মাছের ডিম সংগ্রহ হয়েছে, যা গতবছরের চেয়ে প্রায় চারগুণ বেশি। ২৮০ টি নৌকায় ৬১৫ জন মিলে এই ডিম সংগ্রহ করেছেন।

শুক্রবার (২২ মে) সকাল ৭ টা থেকে হালদা নদীর বিভিন্ন পয়েন্টে ডিম ছাড়তে শুরু করে মিঠা পানির মা মাছ। বৃহস্পতিবার রাতে কিছু নমুনা ডিম ছাড়ার পর পরিবেশ অনুকূল পেয়ে শুক্রবার সকালে মা মাছ পূর্ণমাত্রায় ডিম ছাড়ে বলে জানিয়েছেন গবেষকরা।

হালদা নদী বিশেষজ্ঞ অধ্যাপক মো. মনজুরুল কিবরিয়া সাংবাদিকদের বলেন, ‘২০১৮ সালে আমরা রেকর্ড পরিমাণ ডিম সংগ্রহ দেখেছিলাম। এবার আরও বেশি ডিম পাওয়া গেছে। গত ১২ বছরে সবচেয়ে বেশি ডিম এবার পাওয়া গেছে।’

চট্টগ্রামের রাউজান ও হাটহাজারী উপজেলার প্রায় ৯৮ কিলোমিটার ‍দীর্ঘ এলাকা জুড়ে আছে হালদা নদী। দুই উপজেলায় হালদা নদীর সত্তার ঘাট, অংকুরী ঘোনা, মদুনাঘাট, গড়দুয়ারা, কান্তার আলী চৌধুরী ঘাট, নাপিতের ঘোনা ও মার্দাশা এলাকার বিভিন্ন পয়েন্টে মা মাছ ডিম ছাড়ে বলে স্থানীয়রা জানিয়েছেন। আর ডিম সংগ্রহকে কেন্দ্র করে হালদা পাড়ে সৃষ্টি হয় উৎসবের আমেজ।

আরও পড়তে পারেন….
তিনি ছিলেন নদীর সন্তান 
সত্যজিৎ রায়ের সিনেমায় নদী সংকেত দেয় 
শিলিগুড়ির দুঃখ ফুলেশ্বরী-জোড়াপানি নদী : তুহিন শুভ্র মন্ডল

সংশ্লিষ্ট বিষয়