নরসুন্দায় চলছে পরিচ্ছন্নতা অভিযান

অভিযান

এম জে এইচ বাতেন >> কিশোরগঞ্জের বুক দিয়ে প্রবাহিত নদ নরসুন্দা। এ নদে প্রচুর কচুরিপানা জন্ম নিয়েছে। যা কিশোরগঞ্জবাসীর জন্য সমস্যার কারণ হয়ে দেখা দিয়েছে।

কচুরিপানা মুক্তভাবে ভাসমান বহুবর্ষজীবী জলজ উদ্ভিদ। কচুরিপানা খুবই দ্রুত বংশবিস্তার করতে পারে। এটি প্রচুর পরিমাণে বীজ তৈরি করে যা ৩০ বছর পরও অঙ্কুরোদগম ঘটাতে পারে। কচুরিপানা রাতারাতি বংশবৃদ্ধি করে এবং প্রায় দু’সপ্তাহে দ্বিগুণ হয়ে যায়।

নরসুন্দায় চলছে পরিচ্ছন্নতা অভিযান : ছবি- রিভার বাংলা।
নরসুন্দা নদের কচুরিপানা নিয়ে গত ৩১ জুলাই ২০২০ তারিখে রিভার বাংলায় প্রকাশিত “নরসুন্দায় কচুরিপানা: বর্ষায়ও পানি দেখা যাচ্ছে না” শীর্ষক সংবাদ প্রকাশ করার পর (২০, আগস্ট, ২০২০)  বৃহস্পতিবার দুপুরে কিশোরগঞ্জ শহরের গৌরাঙ্গবাজার ব্রীজ সংলগ্ন এলাকা সরেজমিনে দেখা যায় কিশোরগঞ্জ পৌরসভার টি-শার্ট পরে একদল পরিস্কার পরিছন্নতা কর্মী নরসুন্দা নদ পরিস্কার করছে। জানা যায়, কিশোরগঞ্জ পৌরসভার মেয়র মাহমুদ পারভেজ এর নিদের্শে তারা নদ পরিস্কার করছে।

তারা আরও জানান, পাগলা মসজিদ হতে শুরু করে পুরো শহর এলাকায় প্রবাহিত নদ পরিস্কার করা হবে। নদে প্লাস্টিক, পলিথিনসহ প্রচুর পরিমাণে ময়লা আবর্জনা ফেলা হচ্ছে যার কারণে নদ পরিস্কার করা ভীষণ কষ্ট হচ্ছে। তাদের দাবি কচুরিপানা জন্ম নেওয়ার শুরুতেই পরিস্কার করলে এত সমস্যা হত না।


আরও পড়তে পারেন…
নরসুন্দায় কচুরিপনা: বর্ষায়ও পানি দেখা যাচ্ছে না
“ইটিপি অনলাইন মনিটরিংয়ের আওতায় আনতে হবে”
রিভার বাংলা’র আয়োজনে অনলাইন বিতর্ক উৎসব শুরু

সংশ্লিষ্ট বিষয়