সোনারগাঁয় নদী দখল : বালু ফেলে মেঘনা ও মারিখালী নদী ভরাট চলছে

রিভার বাংলা ডট কম >>

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলায় একটি শিল্পপ্রতিষ্ঠান কৃষিজমি, মেঘনা ও পাশের মারিখালী নদীসহ সরকারি দুটি হালট দখল করে বালু ভরাট করছে। এ নিয়ে প্রশাসন কোনো ব্যবস্থা নিচ্ছে না।

শনিবার সরেজমিনে দেখা যায়, ৩০-৩৫ জনের একটি বাহিনীর সশস্ত্র পাহারায় মেঘনা ও মারিখালী নদীতে বাঁশ ও গাছ দিয়ে দখল করা হয়েছে। এলাকার নিরীহ প্রবাসী সাখাওয়াত হোসেন, মজিবুর রহমান, শাহজালাল, আজিজুলসহ প্রায় ১০-১২ জনের জমি না কিনেই দখল করা হয়েছে। কৃষিজমি ও পাশের মারিখালী নদী দখল করে বালু ফেলা হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুুক বৈদ্যের বাজারের মাছ ব্যবসায়ী জানান, এ বালু ভরাটে পর্দার আড়াল থেকে কলকাঠি নাড়ছে এলাকার প্রভাবশালী মহল। প্রতিবাদ করলে মিথ্যা মামলা দিয়ে হয়রানিসহ সন্ত্রাসী বাহিনী দিয়ে নির্যাতন চালানো হয়।

ভূক্তভোগী আজিজুল্লাহ জানান, তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়, নারায়ণগঞ্জ পুলিশ সুপার, সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তর, সোনারগাঁ থানায় লিখিত অভিযোগ করেছেন। পরিবেশ অধিদপ্তর ও সোনারগাঁ ভূমি অফিসের কর্মকর্তারা এসে নদীর সীমানা নির্ধারণ করে লাল নিশানা টাঙ্গিয়ে দিয়েছে। কিন্তু সীমানা অতিক্রম করে বালু ভরাট কাজ চালিয়ে যাচ্ছে চক্রটি। ফলে মারিখালী নদীমুখ প্রায় বন্ধ ও মেঘনা নদীর অনেকাংশ দখল হয়ে যাচ্ছে।

নদী ভরাট করছে হেরিটেজ পলিমার আ্য্যন্ড ভেজিটেবলস লিমিটেড। এটি আল মোস্তফা গ্রুপের প্রতিষ্ঠান।

এর মালিক মোস্তফা বলেন, ‘আমি আমার কেনা জমিতে বালু ভরাট করছি।’

সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিনূর ইসলাম বলেন, ‘অবৈধ দখলরোধে সহকারী কমিশনার (ভূমি) সরকারি হালট ও নদী বাঁচাতে এরই মধ্যে লাল পতাকা টানিয়ে দিয়েছে। নদী অবমুক্ত করার জন্য নোটিশ জারি করা হয়েছে।’

সূত্র: কালের কন্ঠ, সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি, ১৬ সেপ্টেম্বর, ২০১৮ ।।

রিভার বাংলা ডট কমে আরো পড়তে পারেন…

মিরপুরে বাউনিয়া খাল ভরাট করে গড়ে তোলা হচ্ছে আবাসন প্রকল্প

নাসার প্রতিবেদন : ৫১ বছরে পদ্মায় বিলীন ৬৬ হাজার হেক্টর জমি

সংশ্লিষ্ট বিষয়