নেত্রকোনায় মগড়া নদীকে দখল, দূষণমুক্ত ও খননের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত

নেত্রকোনায় মগড়া নদীকে দখল, দূষণমুক্ত ও খননের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত

নেত্রকোনা শহরের প্রাণ মগড়া নদীকে দখল ও দূষণমুক্ত এবং  খননের দাবিতে ‘মগড়া বাঁচাও আন্দোলন’ করেছে  শিক্ষা, সংস্কৃতি, পরিবেশ ও বৈচিত্র্য রক্ষা কমিটি।

গত রবিবার (৩ ফেব্রুয়ারি, ২০১৯) বেলা ১১ টায় শহরের পৌরসভার মোড়ে সামনের সড়কে এ উপলক্ষে ৫ দফা দাবি নিয়ে মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে জেলা শহরের রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থী একাত্মতা পোষণ করে অংশ নেন।

মানববন্ধন শেষে ৫ দফা জোরালে দাবি নিয়ে জেলা প্রশাসকের কাছে সংগঠনের আহ্বায়ক কলেজ শিক্ষক নাজমুল কবির সরকার ও সদস্য সচিব সংবাদকর্মী আলপনা বেগম স্বাক্ষরিত একটি স্মারকলিপি প্রদান করা হয়।

স্মারকলিপিতে উল্লেখিত দাবিসমূহ হচ্ছে- পরিবেশের ভারসাম্য রক্ষায় অগ্রাধিকার ভিত্তিতে নদী খনন, নদীর দুই তীর দখলমুক্তকরণ, যে সকল ড্রেন দিয়ে ময়লা আবর্জনা নদীতে যাচ্ছে তা বন্ধকরণ, দুই তীরে রেলিং দিয়ে হাঁটার রাস্তা তৈরি করে শোভাবর্ধণ ও মোক্তারপাড়া ব্রিজ তৈরির পর নদীগর্ভে অবশিষ্ট মাটি, ইট শুড়কি ও অন্যান্য নির্মাণসামগ্রী সরিয়ে গতিপথ ফিরিয়ে দেয়া।

মানববন্ধনে বক্তব্য রাখেন প্রেসক্লাব সম্পাদক শ্যামলেন্দু পাল, জন উদ্যোগের আহ্বায়ক কামরুজ্জামান চৌধুরী, স্বাবলম্বীর কো-অর্ডিনেটর লেখক স্বপন পাল, উদীচী কেন্দ্রীয় কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান খান, নাগরিক আন্দোলনের খানে আলম, কলেজ শিক্ষক কামরুল হাসান, সঞ্জয় সরকার, প্রকৃতি বাঁচাও আন্দোলনের সভাপতি তানভীর জাহান চৌধুরী, সংস্কৃতিকর্মী শিল্পী ভট্টাচার্য্য, হিমু পাঠক আড্ডার তোফায়েল খান সায়ন, শিশু ছায়ার মুশফিকুর রহমান রিয়াদ, ছাত্র ইউনিয়নের আবু সিদ্দিক নাদিম, সংগঠনের আহ্বায়ক নাজমুল কবীর সরকার ও সদস্য সচিব আলপনা বেগম প্রমুখ।সূত্র: বাংলাদেশ প্রতিদিন।

আরো পড়তে পারেন….

বর্তমান সরকার নদী রক্ষায় বদ্ধপরিকর : পানিসম্পদ উপমন্ত্রী

“নদী দিয়ে আগামীদিনে সমস্ত স্তরের মানুষকে জাগাতে চাই”

সংশ্লিষ্ট বিষয়