পুনর্ভবা নদীর জলেই আছে ফ্লোরাইড সমস্যার সমাধান!

পুনর্ভবা নদীর জলেই আছে ফ্লোরাইড সমস্যার সমাধান!

একটা নদীর জল কি পরিবেশ সমস্যার সমাধান হতে পারে? অবশ্যই হতে পারে।ব্যাপারটা তাহলে খুলেই বলা যাক। দক্ষিণ দিনাজপুর জেলা ভয়ংকর ভাবেই ফ্লোরাইডে আক্রান্ত জেলা। জেলার পাঁচটি ব্লক ফ্লোরাইডে আক্রান্ত। ফ্লোরাইডের থেকে যে ফ্লুরোসিস রোগ হয় তার প্রভাব এই জেলায় ভয়ংকর ভাবে রয়েছে। দাঁতের এবং হাড়ের সমস্যা চূড়ান্ত। কিন্ত যারা এই ভয়ংকর সমস্যাতে আক্রান্ত তাদের অনেকেই জানেনা। ছোটরা তো নয়ই, এমনকি বড়রাও বিষয়টি সম্পর্কে সচেতন নয়। কিছুদিন আগে জেলার নন্দনপুরে গ্রাম পঞ্চায়েতে অবস্থিত একটি গ্রামে গিয়ে দেখা গিয়েছে যে সেখানকার পড়ুয়া, অভিভাবক- অভিভাবিকা বিষয় সম্পর্কে জানেনই না। শুধু তো নন্দনপুর নয় বেলবাড়ী পঞ্চায়েত এলাকাতেও তো একই অবস্থা।

জেলার পাঁচটি ব্লক ফ্লোরাইডে আক্রান্ত
ডেন্টাল ফ্লুরোসিসে আক্রান্ত পড়ুয়ারা ছবি : রিভার বাংলা ডট কম

এক্ষেত্রে নদীর জল কি সমস্যা সমাধানের পথ দেখাতে পারে?  সে কথাতে আসছি কিন্ত তার আগে এটা জানানো দরকার যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডের অনুমোদন যোগ্য মাত্রার অনেক বেশী পরিমানে ফ্লোরাইডের মাত্রা রয়েছে দক্ষিণ দিনাজপুরের পাঁচটি ব্লকে যার মধ্যে তপন অন্যতম।

এবার তাই ফ্লোরাইড মুক্ত জলেরই সন্ধানে পুনর্ভবা নদীর জলকেই ব্যবহার করতে উদ্যোগী হয়েছে জনস্বাস্থ্য কারিগরী দপ্তর।পুনর্ভবা নদীর গভীর থেকে ফ্লোরাইড মুক্ত জল তুলে তা সমস্যাপ্রবণ অঞ্চল গুলোতে পৌছে দেওয়া হবে।পুনর্ভবার জলে এই ভয়ংকর সমস্যা সমাধানের ইঙ্গিত মিলেছে।তাই এখন কাজ চলছে পুরোদমে। পুনর্ভবা নদী দক্ষিণ দিনাজপুরের যে যে অংশ দিয়ে প্রবাহিত তার করদহ,কাটাতোর, জাহাঙ্গীরপুর ইত্যাদি এলাকায় ফ্লোরাইড মুক্ত জলের ট্রিটমেন্ট প্ল্যান্টের কাজ চলেছে। আর একবছরের মধ্যেই তা পুরোদমে কার্যকরী হওয়ার সম্ভাবনা।

তপন ব্লকের শিক্ষিকা পারমিতা ধারা বলেন ‘ শুনেছি তপন ব্লকে ফ্লোরাইডের ভয়ংকর সমস্যা আছে।পুনর্ভবা নদীর জল দিয়ে যদি ফ্লোরাইড মুক্ত জলের সমাধান হয় তাহলে তার থেকে আর ভাল কিছুই হতে পারেনা।’

কিছুদিন আগে দন্ত চিকিৎসক স্বর্নায়ু মৈত্র বলছিলেন ‘ আমদের জেলাতে সমস্যাপ্রবণ তপন, গঙ্গারামপুর ইত্যাদি ব্লক গুলিতে শিশুদের দাঁত চকের মত সাদা, দাঁতে হলুদ ছোপ এসব দেখা যায়।এগুলো ডেন্টাল ফ্লুরোসিস ।প্রতিকার চাই দ্রুত।সচেতনতাও প্রয়োজন।’

নদী ও পরিবেশ চিন্তক তুহিন শুভ্র মন্ডল
পুনর্ভবা নদীতে নির্মিয়মান ফ্লোরাইড ট্রিটমেন্ট প্ল্যান্ট, পাশে নদী ও পরিবেশ চিন্তক তুহিন শুভ্র মন্ডল

দক্ষিণ দিনাজপুরের পরিবেশ সচেতন সংস্থা দিশারী সংকল্পের সম্পাদক তথা নদী ও পরিবেশ চিন্তক তুহিন শুভ্র মন্ডল জানান- “ জেলার গঙ্গারামপুর ও তপন ব্লকে বিদ্যালয় গুলির মাধ্যমে ও গ্রামের মানুষদের মধ্যে একটু একটু করে সচেতনতা অভিযান করছি। জেলায় ডেন্টাল ও স্কেলিটাল ফ্লুরোসিসের সমস্যা বেশী আছে। বিষয়টা ক্রমশ এনডেমিক থেকে এপিডেমিক পর্যায়ে পৌছাচ্ছে।তপনে জলের স্তর অনেক নীচে চলে গিয়েছে।জল যত নীচে যাবে তত ফ্লোরাইডের সমস্যা বাড়বে।”

তুহিন বাবু আরো জানান,  “সম্প্রতি দক্ষিণ দিনাজপুরের ফ্লোরাইড সমস্যার মোকাবিলাতে বিহারের একটি পরিবেশ সংস্থার গবেষক- আধিকারিকরা এসেছিলেন। ওনাদের সাথে মিটিং হয়েছে, যোগাযোগও আছে।আমরা একসাথে কাজ করবো এই নিয়ে কথাও হয়েছে’। পুনর্ভবাতে ফ্লোরাইড মুক্ত ট্রিটমেন্ট প্ল্যান্টের জল দিয়ে সমস্যাদীর্ণ অঞ্চলে দ্রুত মানুষ পরিশুদ্ধ জল পাবে।জেলার ভবিষ্যত বাঁচবে সেদিকেই তাকিয়ে জেলাবাসী। একটি নদী কতভাবে আমাদের উপকারে আসতে পারে, পুনর্ভবার প্রাকৃতিক সম্পদ তা আরও একবার প্রমাণ করতে চলেছে।”

…………………………………………………………………………………………..

আরো পড়তে পারেন….

“না ভাটিতে, না উজানে – ফারাক্কার প্রভাব কোথাওই সুখকর হয়নি”

আফজল হোসেন আজম এর কবিতা “নদীকথা”

বিশ্ব মা দিবস: আমরা কি নদীকে মা বলার যোগ্য ?

সংশ্লিষ্ট বিষয়