বিশ্ব জল দিবস: নদীর জল ও কিছু কথা- তুহিন শুভ্র মন্ডল

এই সেদিন গেলো বিশ্ব জল দিবস।সমগ্র পৃথিবী জুড়ে রাষ্ট্রসংঘের উদ্যোগে, বিভিন্ন দেশের পরিসরে, বেসরকারী উদ্যোগে, পরিবেশপ্রেমী সংস্থার প্রচেষ্টায় এই গুরুত্বপূর্ণ দিনটি উদযাপিত হয়। এবার অবশ্য তেমন ভাবে হয়নি, কারণ করোনা ভাইরাস।
যে কোনো অনুষ্ঠান, জমায়েত এখন জরুরীকালীন ভিত্তিতে বাতিল হচ্ছে। আমাদের পরিবেশসচেতন সংস্থা দিশারী সংকল্পও ২২ মার্চের দিনভর এই জল সম্পর্কিত কার্যসূচি বাতিল করেছে।
জলের আরেক নাম জীবন।আক্ষরিক অর্থেই তাই।জল ভাল না থাকলে আমরা ভাল থাকবোনা।কিন্ত যেভাবে জলের প্রতি অবহেলা, উদাসীনতা এখনও প্রবহমান তাতে সুদিন কবে আসবে? জল অপচয়, জলের ভান্ডার ক্রমশ: কমে যাওয়া ইত্যাদি নিয়ে সমগ্র বিশ্বজুড়ে হাহাকার দেখা দিয়েছে।সে হাহাকার পৌছেছে আমাদের ঘরেও।তাই বেশী করে নদী ও জলাশয় গুলির প্রতি নজর দেওয়া দরকার। জলদূষণের হার বেড়ে চলেছে নিয়মিত। তার ফলে উন্নয়নশীল দেশগুলোতে জলবাহিত রোগের প্রাদুর্ভাব বেশি। তার মোকাবিলায় ব্যক্তিগত ও সমষ্টিগত খরচও বেশি।
আরো পড়তে পারেন…
আজ এই বিষয়টা বোঝা দরকার যে নদীর জলও জল। সেই জলও দূষিত হচ্ছে বিভিন্ন জায়গায়।একেক জায়গায় এই দূষণের কারণ বিভিন্ন ।নদী ও জলাশয়ের জল ভাল থাকলে সেখানকার জলজ প্রাণী ও উদ্ভিদেরাও তো সংকটে থাকবে।আবার মাটির উপরে নদী গর্ভে বা জলাশয় গুলির সাথে ভূগর্ভস্থ জলেরও তো সরাসরি সংযোগ। সেটাও তো সংকটাপন্ন হবে।তাই এই বিশ্ব জল দিবসে আসুন জলের প্রতি আরও একবার আমরা সচেতন হই।নদী ও জলাশয়ের জলের প্রতি আমরা নজর দিই।এটাই এই সময়ের দাবি।

সংশ্লিষ্ট বিষয়