সুস্থ প্রকৃতির জন্য নদী ও জলাভূমি সংরক্ষণ বিষয়ক ভার্চুয়াল সেমিনার

সেমিনার

আগামী ২৫ জুলাই বিকাল ৪টায় বিশ্ব প্রকৃতি সংরক্ষণ দিবস ২০২০ উদযাপন উপলক্ষে বাংলাদেশ রিভার ফাউন্ডেশনের উদ্যোগে এবং জাতীয় নদী রক্ষা কমিশন, বাংলাদেশ নদী পরিব্রাজক দল, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা নদী গবেষনাগার, রিভার এন্ড ডেলটা রিসার্চ সেন্টার, হালদা নদী সুরক্ষা কমিটি, বাংলাদেশ এসএমই ফোরাম ও মালয়েশিয়ার গ্লোবাল এনভায়রনমেন্ট সেন্টারের যৌথ আয়োজনে ‘সুস্থ প্রকৃতির জন্য নদী ও জলাভূমি সংরক্ষণ’ শিরোনামে বিশেষ ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হবে (Zoom Meetting Room)।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার। সেমিনার চেয়ার হিসেবে দায়িত্ব পালন করবেন প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু।

অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে যুক্ত হবেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. এসএম মনজুরুল হান্নান খান, কেবিনেট ডিভিশনের যুগ্ম সচিব ও এটুআইয়ের যুগ্ম প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. মনজুরুল কিবরীয়া।

‘সুস্থ প্রকৃতির জন্য নদী ও জলাভূমি সংরক্ষণ’ বিষয়ে কিনোট উপস্থাপন করবেন মালয়শিয়ার গ্লোবাল এনভায়রনমেন্ট সেন্টারের রিভার কেয়ার প্রোগ্রামের ম্যানেজার ড. কে কালিদাসান। পেনেলিস্ট হিসেবে যুক্ত থাকবেন রিভার এন্ড ডেলটা রিসার্চ সেন্টারের চেয়ারম্যান মোহাম্মদ এজাজ, বাংলাদেশ এসএমই ফোরামের সভাপতি চাষী মামুন ও বাংলাদেশ রিভার ফাউন্ডেশনের চেয়ারম্যান মুহাম্মদ মনির হোসেন।

ভার্চুয়াল এই সেমিনারটি সঞ্চালনা করবেন বাংলাদেশ নদী পরিব্রাজক দলের এক্সিকিউটিভ মেম্বার শাহজিয়া শাহ্রিন আনিকা ও মো. রবিউল ইসলাম শান্ত।

মুহাম্মদ মনির হোসেন

এ সর্ম্পকে বাংলাদেশ রিভার ফাউন্ডেশনের চেয়ারম্যান মুহাম্মদ মনির হোসেন রিভার বাংলাকে বলেন, ‘বিশ্ব প্রকৃতি সংরক্ষণ দিবস ২০২০ উপলক্ষে আয়োজিত ‘সুস্থ প্রকৃতির জন্য নদী ও জলাভূমি সংরক্ষণ’ নামক বিশেষ ভার্চুয়াল সেমিনারে সবাইকে আন্তরিক আমন্ত্রণ জানাচ্ছি। প্রকৃতি সংরক্ষণ হলো সৃষ্টিকর্তা প্রদত্ত স্বাভাবিক ও নৈসর্গীক বস্তু সংরক্ষণ। সৃষ্টিকর্তার দান এই সবুজ প্রকৃতি না থাকলে মানুষের অস্থিত্ব বিলীন হয়ে যেত। বাংলাদেশের সংবিধানে ১৮(ক) অনুচ্ছেদে বলা আছে “রাষ্ট্র বর্তমান ও ভবিষ্যত নাগরিকদের জন্য পরিবেশ সংরক্ষণ ও উন্নয়ন করিবেন এবং প্রাকৃতিক সম্পদ জীববৈচিত্র, জলাভূমি, বন ও বন্য প্রাণীর সংরক্ষণ ও নিরাপত্তা বিধান করিবে”। তাই বাংলাদেশের প্রেক্ষাপটে এ দিবসটি খুবই গুরত্বপূর্ণ। আসুন সবাই মিলে নদী সংরক্ষণে কাজ করি ও অবদান রাখি।’

আয়োজকরা জানান, ‘সুস্থ প্রকৃতির জন্য নদী ও জলাভূমি সংরক্ষণ’ শিরোনামে বিশেষ এই ভার্চুয়াল সেমিনানের নির্ধারিত অংশগ্রহনকারীর সংখ্যা সর্বোচ্চ ১০০ জন। এতে যে কেউ অংশ নিতে পারবে। সেমিনারে অংশ নিতে অংশগ্রহণকারীর নাম, প্রতিষ্ঠান/সংগঠনের নাম, ঠিকানা ও মোবাইল নাম্বার লিখে পাঠিয়ে দিতে পারেন এই  info.riverfoundation@gmail.com  ঠিকানায়।


আরও পড়তে পারেন…
নদী আমায় ডাকে ।। কাইয়ুম চৌধুরী 
মহানন্দার ডাকে ।। হামিদ কায়সার

সংশ্লিষ্ট বিষয়