মেঘালয়ের উমংগট ভারতের সবচেয়ে পরিষ্কার নদী? 

উমংগট
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
ভারতের সবচেয়ে পরিষ্কার নদী কোনটি? এই প্রশ্নে অনেকেই সরাসরি উত্তর দিতে পারবেন। তারা ভারতীয় হোন বা অন্য দেশের। আবার অনেকের হাত চলে যাবে গুগলের সার্চ ইঞ্জিনে। আমি একটু সাহায্য করি। মনে আছে সোস্যাল মিডিয়াতে একটি স্বচ্ছ কাঁচের উপর নৌকার দৃশ্য? যেটা ভাইরাল হয়েছিল। কি বলছেন? ওটা কাঁচ নয়, জল…।
ঠিক বলেছেন ওটাই আসলে মেঘালয়ের উমংগট নদী। মেঘালয়ের সৌন্দর্য এমনিতেই অনির্বচনীয়। তাতে যেন একটা অনিন্দ্যসুন্দর পালক যুক্ত করেছে মেঘালয়ের সীমান্ত গ্রাম ডাউকির এই অপরূপ নদী- উমংগট। উমংগট নদী আসলে খাসিয়া আর জয়ন্তিয়া পাহাড়ের একটা ন্যাচারাল ডিভাইড। যে
নদী সীমান্তের ওপারেই থাকা বাংলাদেশের সাথে বাণিজ্যের সংযোগ ঘটায়। এবার খানিকটা পরিষ্কার হল তো!
এই ভাইরাল ছবিটি যখন প্রথম দেখি তখন যারপরনাই বিস্মিত হই। কি অপূর্ব! আপনাদের মতো আমারও ভ্রম হয়েছিল। এটা নদী? নদীর জল এমন পরিষ্কার হয়? নাকি এটি কাঁচের উপর রাখা নৌকার ছবি? পরে বুঝলাম নাহ।এটা পুরোদস্তুর একটা নদী। যার জল পরিষ্কার কাঁচের মতো স্বচ্ছ। অনেক গভীর পর্যন্ত জলের নীচের ছবি এবং মাছের আনাগোনা পরিষ্কার দেখা যাচ্ছে। এই যেন স্বর্গীয় দৃশ্য।
খোঁজ নিয়ে জানলাম, অসংখ্য টুরিস্টের প্রিয় গন্তব্য এই নদী। স্নেক বোট করে দুপাশের পাহাড় আর সবুজের স্বাদ নিতে নিতে স্মরণীয় এই নদী যাত্রা উপভোগ করতে চান পর্যটকরা। উমংগট নদী যাকে স্থানীয়ভাবে ডক্কি নদীও বলে সেটাই সম্ভবত ভারতবর্ষের সবচেয়ে পরিষ্কার নদী। পাহাড়ি নদীতে পলি-কাদার পরিমাণ কম, তলদেশে পাথর- নুড়ি বেশি তাই জল সমতলের নদীর তুলনায় পরিষ্কারই থাকে।কিন্ত উমংগট নদীর জল যেন এক আশ্চর্যের সন্ধান দেয়!
খোঁজ নিয়ে এটাও জেনেছি যে গ্রামের অধিবাসীরা নদী টিকে স্বচ্ছ রাখতে উৎসাহী ও উদ্যোগীও। কিন্ত অন্য একটি মতও পাচ্ছি। যেখানে বলা হচ্ছে যে এই সবচেয়ে পরিষ্কার নদীর জল দেখতে গিয়ে হতাশই হয়েছেন তারা। একটা নির্দিষ্ট সময় ছাড়া (মূলত অক্টোবর- নভেম্বর) নাকি জল অতটা কাঁচের মতো স্বচ্ছও থাকেনা।
যাই হোক, এই পর্যন্ত পড়ার পর মেঘালয়ের এই সুন্দর নদীটি সম্পর্কে কৌতুহল হলো তো! দেখতে ইচ্ছে হচ্ছে খুব? স্বাভাবিক। নিশ্চয়ই যাবেন সেখানে। আর আপনার সাথে যারা যাবেন তাদেরকে এবং ওখানে গিয়ে যে পর্যটকদের পাবেন তাদেরকেও উমংগট নদীকে ভাল রাখার কথা বলুন। নদীকে ভালবাসার কথা বলুন। উমংগটসহ অন্য নদীকে পরিষ্কার রাখা, ভাল রাখা যে আমাদের অবশ্যকর্তব্য।

সংশ্লিষ্ট বিষয়