আজ আন্তর্জাতিক নদীকৃত্য দিবস

আন্তর্জতিক নদীকৃত্য দিবস

আজ ১৪ মার্চ আন্তর্জাতিক নদীকৃত্য দিবস। সারাবিশ্বের মতো বাংলাদেশেও নদী ও পরিবেশ বিষয়ক একাধিক সংগঠন নানা কর্মসূচির মধ্য দিয়ে দিনটি উদযাপন করছে।

এই দিবসটির সূত্রপাত হয় ব্রাজিলে অনুষ্ঠিত নদী ও পরিবেশকর্মীদের এক সমাবেশ থেকে। সেখানে এক হয়েছিলেন বিভিন্ন দেশে বাঁধের বিরূপ প্রতিক্রিয়ার শিকার জনগোষ্ঠীর প্রতিনিধিরা। তাইওয়ান, ব্রাজিল, চিলি, আর্জেন্টিনা, থাইল্যান্ড, রাশিয়া, ফ্রান্স, সুইজারল্যান্ড ও যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের প্রতিনিধি ওই সম্মেলনে অংশ নেন।

১৯৯৭ সালে ব্রাজিলে কুরিতিবা শহরে অনুষ্ঠিত এই সমাবেশ থেকে নদীর প্রতি দায়দ্ধতা মনে করিয়ে দিতে ‘নদীকৃত্য’ দিবস পালনের সিদ্ধান্ত হয়।

বাংলাদেশ রিভার ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ মনির হোসেন জানান- আন্তর্জাতিক নদীকৃত্য দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে আমরা  ১৪ মার্চ, মঙ্গলবার সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টঙ্গী থেকে কড্ডা পর্যন্ত তুরাগ নদের বিভিন্ন অংশের দখল-দূষণ পর্যবেক্ষণ ও পরিদর্শন করবো।

সকাল ৯ টায় ওয়াটারকিপার্স বাংলাদেশ এর উদ্যোগে বসিলা পুরাতন প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে মানব্বন্ধন, ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এছাড়াও, আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে ওয়াটারকিপার্স বাংলাদেশ এবং জাতীয় নদী জোট এর যৌথ উদ্যোগে বসিলা থেকে সদরঘাট পর্যন্ত নৌযাত্রার আয়োজন করা হয়েছে।

ওয়াটারকিপার্স বাংলাদেশ এর আয়োজনে বাগেরহাটের মংলা, পটুয়াখালীর কলাপাড়া, কক্সবাজারের মহেশখালী, বরগুনার তালতলী সহ দেশের বিভিন্ন স্থানে ১৪ মার্চ দিবসটি উদযাপনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে ।

আরও পড়ুন….

আন্তর্জাতিক নদীকৃত্য দিবসে ওয়াটারকিপার্স বাংলাদেশ এর নানা আয়োজন

সংশ্লিষ্ট বিষয়