আন্তর্জাতিক নদীকৃত্য দিবসে ওয়াটারকিপার্স বাংলাদেশ এর নানা আয়োজন

আন্তর্জাতিক নদীকৃত্য দিবসে ওয়াটারকিপার্স বাংলাদেশ এর নানা আয়োজন

দেশের সকল নদ-নদী দখল ও দূষণমুক্ত করার দাবিতে ১৩ মার্চ সোমবার সকাল ১০ ঘটিকায় আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে ত্রিমোহনী, খিলগাঁও, ঢাকা এলাকায় নাগরিক সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

‘নদীর অধিকার রক্ষা কর’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বারোগ্রাম উন্নয়ন সংস্থা, বারোগ্রাম বালু নদী মোর্চা ও ওয়াটারকিপার্স বাংলাদেশ এর উদ্যোগে কর্মসূচিটি পালিত হয়।

কর্মসূচিতে বক্তারা বলেন, আজ আন্তর্জাতিক নদী কৃত্য দিবস। যাকে অন্যভাবে বলা হয়, আন্তর্জাতিক নদী রক্ষায় করণীয় দিবস। ১৯৯৮ সাল থেকে সারা বিশ্বে দিবসটি পালিত হয়ে আসছে। ১৯৯৭ সালের মার্চে ব্রাজিলের কুরিতিয়া শহরে অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক সমাবেশ থেকে আন্তর্জাতিক নদী কৃত্য দিবস পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। নদীর প্রতি আমাদের করণীয় কী, নদী রক্ষায় আমাদের কী দায়িত্ব, কতটুকু দায়বদ্ধতা, এটি উপলদ্ধি করা এবং সকলকে তা স্মরণ করিয়ে দেওয়ার উদ্দেশ্যেই এমন দিবস পালনের সূচনা হয়েছিল।

বক্তারা আরো বলেন, ‘নদীমাতৃক’ দেশ বাংলাদেশ। বর্তমান সময়ে জনসাধারণ কঠিন কঠিন বিদেশী শব্দ রপ্ত করতে পারলেও ‘নদীমাতৃক’ কথাটির গভীরতা কিংবা এর ব্যঞ্জনা আজো উপলব্ধি করতে পারেনি। নদীমাতৃক কথাটার অর্থ হচ্ছে নদী হলো মাতা বা জননী। আর আমরা সেই জননীকে প্রতিনিয়ত গলা টিপে হত্যা করছি বলে বক্তার অভিমত ব্যক্ত করেন।

উক্ত নাগরিক সমাবেশে উপস্থিত ছিলেন বারোগ্রাম উন্নয়ন সংস্থার সভাপতি মো. সুরুজ মিয়া, সাধারণ সম্পাদক মো. আমজাদ হোসেন, সুমন আহমেদ, জসিম উদ্দীন ইউসুফ, হাফিজুল ইসলাম ইমন, আরিফুল ইসলাম, সাইফুল ইসলাম, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন এর ইবনুল সাইদ রানা, সম্পৃতি ও সৌহাদ্য ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি আহাদ খান প্রমুখ।

আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে বিকেল ৪ ঘটিকায় শেখ জামাল উচ্চ বিদ্যালয়ের সামনে সচেতন নাগরিক সমাজ সংগঠন, বুড়িগঙ্গা নদী মোর্চা ও ওয়াটারকিপার্স বাংলাদেশ এর উদ্যোগে নাগরিক সমাবেশের আয়োজন করা হয়েছে।

১৪ মার্চ মঙ্গলবার সকাল ৯ ঘটিকায় ওয়াটারকিপার্স বাংলাদেশ এর উদ্যোগে বসিলা পুরাতন প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে মানব্বন্ধন, ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়াও, আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে ওয়াটারকিপার্স বাংলাদেশ এবং জাতীয় নদী জোট এর যৌথ উদ্যোগে বসিলা থেকে সদরঘাট পর্যন্ত নৌযাত্রার আয়োজন করা হয়েছে।

ওয়াটারকিপার্স বাংলাদেশ এর আয়োজনে বাগেরহাটের মংলা, পটুয়াখালীর কলাপাড়া, কক্সবাজারের মহেশখালী, বরগুনার তালতলী সহ দেশের বিভিন্ন স্থানে ১৪ মার্চ দিবসটি উদযাপনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে ।

আরও পড়ুন…

বাঁকখালী নদীতে কোস্টাল রিভার ক্যাম্প অনুষ্ঠিত

তুরাগ পাড়ে জেলে জনগোষ্ঠীকে আরডিআরসি’র পানির পাম্প উপহার

সংশ্লিষ্ট বিষয়