হড়িদোয়া নদীর দূষণ নিয়ে নাগরিক সংলাপ

হড়িদোয়া নদীর দূষণ নিয়ে নাগরিক সংলাপ

নরসিংদীতে হাড়িদোয়া নদীর দূষণ, দখল ও নদীকে বাঁচিয়ে রাখার কৌশল নিয়ে এক নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বেলা ১১টায় নরসিংদী প্রেসক্লাবে অনুষ্ঠিত সংলাপটি শুরু হয়ে শেষ হয় দুপুর ১ টায়।

সুইডেন সেভ্রিজ (Sweden Sverige) নামে একটি বেসরকারি উন্নয়ন সংস্থার সহযোগীতায় যৌথভাবে নাগরিক সংলাপের আয়োজন করে নরসিংদী পরিবেশ আন্দালন, রিভার অ্যান্ড ডেল্টা রিসার্স সেন্টার (আরডিআরসি) এবং বাংলাদেশ পরিবেশ আইনজীবি সমিতি (বেলা)।

রিভার অ্যান্ড ডেল্টা রিসার্স সেন্টারের চেয়ারম্যান মোহাম্মদ এজাজের সভাপতিত্ত্বে জেলার বুদ্ধিজীবী, অধ্যাপক, পরিবেশ আন্দোলনের নেতা, পরিবেশ অধিদপ্তরের প্রতিনিধি, ব্যাবসায়ী প্রতিনিধি, গণমাধ্যমকর্মী, নদি পাড়ের জনগোষ্ঠী ও নাগরিক সমাজের প্রতিনিধিসহ শতাধিক মানুষ সংলাপে অংশগ্রহণ করেন।

সংলাপে নরসিংদীর হাঁড়িধোয়া নদীসহ মৃতপ্রায় অন্যান্য নদী ও খালগুলো যেভাবে দূষিত হয়েছে তার ব্যাখ্যা, নদীর গুরুত্ব, নদীপাড়ের মানুষের অর্থনীতি, ব্যবসায় এবং মৃতপ্রায় নদীকে কীভাবে বাঁচানো যায় সেসব বিষয়ে আলোচনা করা হয়।

নাগরিক সংলাপে বক্তব্য রাখছেন রিভার অ্যান্ড ডেল্টা রিসার্স সেন্টারের চেয়ারম্যান মোহাম্মদ এজাজ
নাগরিক সংলাপে বক্তব্য রাখছেন রিভার অ্যান্ড ডেল্টা রিসার্স সেন্টারের চেয়ারম্যান মোহাম্মদ এজাজ

শত বছরের পুরোনো বাণিজ্যকেন্দ্র নরসিংদীর ব্যবসায়ের সম্প্রসারণের পেছনে নদীগুলো শতভাগ ভূমিকা রেখেছে উল্লেখ করে বর্তমান নদী দূষনের ফলে নদীতে থাকা মৎস সস্পদের ক্ষতি, নদীপাড়ের কৃষক এবং জেলেদের ব্যবসায় ধ্বংস হয়েছে বলে জানানো হয়।

সংলাপের কিনোট আলোচক অধ্যাপক ও প্রাক্তন অধ্যক্ষ মোহাম্মদ আলীর বক্তব্যে হাড়িদোয়া নদির অতিতের চিত্র এবং কীভাবে শিল্পবর্জ্য ও মিনিউসিপাল আথরিটির সলিড ওয়েস্ট দিয়ে গত এক যুগ ধরে নদীটি বাংলাদেশের অন্যতম একটি দুষিত নদীতে পরিনত হলো তা ওঠে আসে।
আরডিআরসি চেয়ারম্যান মোহাম্মদ এজাজ এর সভাপতিত্তে সংলাপে আরো বক্তব্য রাখেন, নিরাপদ ফাউন্ডেশন এর চেয়ারম্যান ইবনু সাঈদ রানা, বেলা’র প্রজেক্ট ম্যানেজার  মো. মুজাফফর ফয়সাল,  শিউলিবাগ বিদ্যাপিঠ এর প্রধান শিক্ষক রায়হানা সরকার, নরসিংদী চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজের ভাইস প্রেসিডেন্ট আনিসুর রহমান, পরিবেশ অধিদপ্তর, নরসিংদীর সহকারী পরিচালক প্রশান্ত কুমার রায়, পরিবেশ কর্মী মিজানুর রহমান ও নরসিংদী সম্পাদক পরিষদের সভাপতি মো. জয়নুল আবেদিন।

এসময়, জেলার বিভিন্ন সামাজিক সংগঠনের কর্মী ছাড়াও নরসিংদী পরিবেশ আন্দোলনের সভাপতি মাইনুল ইসলাম মিরু, সাধারণ সম্পাদক প্রলয় জামান উপস্থিত ছিলেন।

আরও পড়ুন….

আজ আন্তর্জাতিক নদীকৃত্য দিবস

আন্তর্জাতিক নদীকৃত্য দিবসে ওয়াটারকিপার্স বাংলাদেশ এর নানা আয়োজন

সংশ্লিষ্ট বিষয়