আত্রেয়ী নদীপাড়ে নদীকথা

নিজস্ব প্রতিবেদক (বালুরঘাট, ২৯ অক্টোবর), ভারত>>

দক্ষিণ দিনাজপুর জেলার’দিশারী সংকল্প’-এর আয়োজনে আত্রেয়ী নদীপাড়ে এক বিকল্প সাংস্কৃতিক আড্ডা অনুষ্ঠিত হয় গত ২৬ অক্টোবর।

শহরের ঔপন্যাসিক মৃণাল চক্রবর্তী, গল্পকার শুভ্রদীপ চৌধুরী,বরুন তালুকদার,কবি অতনু গাঙ্গুলি,শুভাশীষ গোস্বামী,পত্রিকা সম্পাদক কৌশিক রঞ্জন খাঁ,শিক্ষিকা অনন্যা সরকার, বিশ্বদীপ নন্দী , পরিবেশ ও নদী আন্দোলনের কর্মী তুহিনশুভ্র মণ্ডল ছাড়াও অনেকে এই আড্ডায় উপস্থিত ছিলেন । এছাড়াও ছিলেন কলকাতার ‘গল্পদেশ’ পত্রিকার সম্পাদক গৌতম অধিকারী এবং কবি সঞ্জয় মৌলিক।

আত্রেয়ীতে সূর্যাস্ত, নদীপাড়ে আড্ডা, নদীর কিনারে শপথ।

এদিনের আড্ডায় মূল আলোচ‍্য বিষয় ছিল নদী রক্ষা, কবি ও সাহিত্যিকদের ভাবনা ও সৃজনে নদীর আবেগ ও বাস্তবতা প্রভৃতি।

আড্ডায় অংশগ্রহণকারী প্রায় প্রত‍্যেকেই সরকারি স্তরে নদীরক্ষার পরিকল্পনাহীনতায় উদ্বেগ প্রকাশ করেছেন। আলোচনায় আত্রেয়ী, পুনর্ভবা, টাঙ্গন কিংবা মহানন্দা  প্রভৃতির পাশাপাশি দক্ষিণবঙ্গের নদীগুলোর সংকটও গুরুত্বসহ উঠে আসে। ‘গল্পদেশ’ সম্পাদক গৌতম অধিকারী চূর্ণী,মাথাভাঙা, ইছামতী, অঞ্জনা যমুনাসহ  মধ‍্যবাংলার নদীগুলোর সাম্প্রতিক পরিস্থিতি অবহিত করেন।

আড্ডায় দাবী উঠলো : রাজনৈতিক দলগুলি তাদের ইস্তাহারে একটা অধ্যায় রাখুক নদী ও পরিবেশ সম্পর্কে। তাদের বক্তব্যে, আলোচনা, পরিকল্পনায় উঠে আসুক নদী ও পরিবেশ । শপথ উচ্চারিত হয় কবি ও সাহিত্যিকদের লেখায় কবিতায় গল্পে উপন্যাসে নদী আসুক , ধরা পড়ুক নদীর বিপন্নতার নানা মাত্রা। দিশারী সংকল্পের তুহিন শুভ্র মণ্ডল আড্ডার সঞ্চালনা করেন।

আত্রেয়ীতে সূর্যাস্ত

অারো পড়ুন…

নদী রক্ষায় গণআন্দোলন সৃষ্টির লক্ষে রংপুরে নদী চিত্রপ্রদর্শনী

চূর্ণীকথা : একটি নদীপ্রবাহের উৎসের খোঁজে – গৌতম অধিকারী

নদী বাঁচাতে অপূর্ব এক আত্মদানের কথা : গওহার নঈম ওয়ারা

সংশ্লিষ্ট বিষয়