নদী দূষণ : এশিয়ান পেপার মিলস বন্ধের নির্দেশ

নদী দূষণ

চট্টগ্রামে হালদা নদীতে ক্ষতিকর বর্জ্য ফেলে দূষণের দায়ে চিটাগং এশিয়ান পেপার মিলসের উৎপাদন বন্ধ রাখার নির্দেশ দিয়েছে পরিবেশ অধিদপ্তর। সঠিক বর্জ্য ব্যবস্থাপনা, ত্রুটি সংশোধন করে ইটিপি সার্বক্ষণিক চালু রাখার পদক্ষেপ গ্রহণ না করা পর্যন্ত প্রতিষ্ঠানটির উৎপাদন বন্ধের নির্দেশ দেওয়া হয়। সূত্র: সমকাল।

রোববার পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম মহানগরের পরিচালক আজাদুর রহমান মল্লিক তার কার্যালয়ে শুনানি শেষে এমন সিদ্ধান্ত দেন। চিটাগং এশিয়ান পেপার মিলস লিমিটেডের পক্ষে শুনানিতে অংশ নেন চিফ কেমিস্ট মোরশেদ আলম চৌধুরী, জেনারেল ম্যানেজার রঘুনাথ চৌধুরী এবং প্রধান প্রকৌশলী (যান্ত্রিক) মো. শফিউল আলম।

আজাদুর রহমান মল্লিক বলেন, প্রতিষ্ঠানটির বিভিন্ন পয়েন্টে পানির নমুনা সংগ্রহ ও বিশ্নেষণ করে যে মান-মাত্রা পাওয়া যায়, তা পরিবেশ সংরক্ষণ বিধিমালা ১৯৯৭-এর মান- মাত্রাবহির্ভূত। যে কারণে শুনানি শেষে দ্রুততম সময়ের মধ্যে সঠিক বর্জ্য ব্যবস্থাপনা ও ত্রুটি সংশোধন করে ইটিপি সার্বক্ষণিক চালু রাখার পদক্ষেপ গ্রহণ এবং পরিবেশসম্মত স্লাগ অপসারণের ব্যবস্থা নিতে বলা হয়েছে। এসব ব্যবস্থা গ্রহণ না করা পর্যন্ত চিটাগং এশিয়ান পেপার মিলস কারখানার উৎপাদন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এর আগে প্রতিষ্ঠানটিকে একাধিকবার জরিমানা ও সতর্ক করা হলেও তারা কার্যকর কোনো পদক্ষেপ নেয়নি।

আরো পড়তে পারেন…

হালদায় তেল দূষণ, নদী কমিশন নড়ুন-চড়ুন – গওহার নঈম ওয়ারা

হালদায় ফার্নেস অয়েল দূষণ ঠেকালেন ইউএনও

নদী কথা ০১: হালদা নদী

সংশ্লিষ্ট বিষয়