পরিবেশের জন্য ক্ষতিকর প্রকল্পে বীমা নিরাপত্তা নিরুৎসাহিত করতে সমাবেশ ও সাইকেল র‍্যালি

সাইকেল র‍্যালি

জীবাশ্ম জ্বালানির নয় বরং আমাদের ভবিষ্যতের নিরাপত্তা চেয়ে পৃথিবীব্যাপি ২৬ ফেব্রুয়ারি থেকে ৩মার্চ পর্যন্ত গ্লোবাল উইক অফ অ্যাকশন-এর সাথে একাত্মতা জানিয়ে আজ ১ মার্চ শুক্রবার সকালে ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) ও ওয়াটারকিপার্স বাংলাদেশ কক্সাবাজারের পেকুয়া, কুতুবদিয়া ও বরগুনার তালতলীতে বিভিন্ন কর্মসূচি পালন করেছে।

মূলত জীবাশ্ম জ্বালানি ভিত্তিক প্রকল্পগুলোতে বীমা প্রতিষ্ঠানগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অর্থায়নকারী ও অন্যান্য সুবিধাভোগীদের অর্থনৈতিক ক্ষতি থেকে রক্ষা করতে কিংবা অপরিচ্ছন্ন জ্বালানি ভিত্তিক বিভিন্ন প্রকল্পের অর্থায়নের ঝুঁকির দায়িত্ব গ্রহণ করতে কাজ করে এই বীমা প্রতিষ্ঠানগুলো।

তারই প্রতিবাদ জানিয়ে কক্সবাজারের পেকুয়াতে আয়োজন করা হয় সাইকেল র‌্যালি ও নাগরিক সভা। সকাল ৮ টায় শুরু হওয়া সাইকেল র‌্যালি উপজেলার বিভিন্ন এলাকা প্রদক্ষিণ হওয়ার পর মহেশখালী কয়লা বিদ্যুৎকেন্দ্রের সংলগ্ন এলাকায় একটি নাগরিক সভা অনুষ্ঠিত হয়। এই নাগরিক সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পেকুয়া বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হাসেম, মূল প্রবন্ধ তুলে ধরেন পরিবেশ কর্মী দেলওয়ার হোসাইন, অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, পেকুয়া আইডিয়াল উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মোহাম্মদ নাঈমুল করিম,নারী নেত্রী নুরুন নাহার নুরী, সারমিন সুলতানা, শ্রমিক নেতা মোহাম্মদ হোসাইন।

এ সময় চকরিয়া সাইকেল রাইডার এসোসিয়েশন (সিআরএ) এর টিম লিডার নাঈমুল ইসলামসহ টিম লিডার আবদুল্লাহ আল নোমান, মো. রাকিবুল হাসান, মিনারসহ পেকুয়া আইডিয়া উচ্চ বিদ্যালয়, উচ্চ বিদ্যালয়, আলিয়া মাদ্রাসার শিক্ষার্থীরা সাইকেল রাইডে অংশগ্রহণ করেন। সাইকেল র‌্যালি শেষে অংশগ্রহণকারীরা বিভিন্ন শারীরিক কসরত প্রদর্শন করেন।

কক্সবাজারের কুতুবদিয়া উপজেলায় ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) ও ওয়াটারকিপার্স বাংলাদেশ এবং কুতুবদিয়া দ্বীপ সুরক্ষা আন্দোলন (কেডিএস) এর যৌথ উদ্যাগে নাগরিক সমাবেশ ও সাইকেল র‍্যালি অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০ টায় আলী আকবর ডেইল ইউনিয়নের বায়ু বিদ্যুৎ এলাকা থেকে র‍্যালি শুরু হয়ে ধুরুং বাজার প্রদক্ষিণ করে শেষে কুতুবদিয়া উপজেলা পরিষদের সামনে এসে বেলা ১২ টার সময় এক নাগরিক পথসভায় অনুষ্ঠিত হয়।

উক্ত পথসভায় ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) এর আহবায়ক এম,শহীদুল ইসলামের সভাপতিত্বে সদস্য সচিব শাহেদুল ইসলাম মনির এবং যুগ্ম সাদস্য সচিব মাস্টার মিজানুর রহমানের যৌথ সঞ্চালনায় বক্তব্য রাখেন, দৈনিক জনকণ্ঠ পত্রিকা কুতুবদিয়া উপজেলা প্রতিনিধি (সিনিয়র) সাংবাদিক এম এ হাছান কুতুবী, দৈনিক দেশবিদেশ পত্রিকা কুতুবদিয়া উপজেলা প্রতিনিধি এসকে লিটন কুতুবী, যুগ্ম আহবায়ক, মাষ্টার আমিনুল হকসহ সংগঠনের সদস্যরা।

বরগুনার তালতলীতে আজ সকাল ১০টায় সাইকেল র‌্যালি শুরু হয় এবং র‌্যালি শেষে একটি সচেতনতা কর্মসূচী গ্রহণ করা হয় যাতে স্থানীয় পরিবেশ কর্মীরা অংশগ্রহণ করেন।

আরও পড়ুন.

ওয়াটারকিপার্স বাংলাদেশ ও বালু নদী মোর্চা’র উদ্যোগে কমিউনিটি সভা

সংশ্লিষ্ট বিষয়