ইছামতি বা আত্রেয়ী নয়, সব নদীই আমাদের মনোযোগ দাবি করে

Please Stop River Pollution
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Please Stop River Pollution!

কিছুদিন আগেই রিভার বাংলাতে ইছামতি নদীর সংস্কার চাই বলে লিখেছিলাম। আর আত্রেয়ীসহ উত্তরবঙ্গ, পশ্চিমবঙ্গসহ ভারতবর্ষের বিভিন্ন নদী- যখনই যাকে কাছ থেকে দেখেছি বা কাজ করেছি তার উপর সেই নদীর কথা, সঙ্কটের কথা, সমাধানের কথা- লিখেছি রিভার বাংলায়

নিউজটি পড়তে ক্লিক করুণ- জীবন- জীবিকার জন্য ইছামতি নদীর সংস্কার জরুরী 

এই যেমন ক’ দিন আগেই দক্ষিণ দিনাজপুর জেলার পতিরাম পঞ্চায়েত একটি আন্ত: সীমান্ত নদী ইছামতি সংস্কারে উদ্যোগ নিল। বা দক্ষিণ দিনাজপুরের জীবনরেখা আত্রেয়ী নদীতে বসন্ত উৎসবে নদী ও পরিবেশ কর্মীরা নদীদূষণ বন্ধ করার সচেতনতার বার্তা দিলেন তার পরিপ্রেক্ষিতে আবার লেখার তাগিদ অনুভব করলাম।

আত্রেয়ী নদী
আত্রেয়ী নদী- দক্ষিণ দিনাজপুর

প্রশ্ন হচ্ছে শুধু কি ইছামতি, আত্রেয়ী? না। শুধু পুনর্ভবা, ব্রাহ্মণী, টাঙ্গন, শ্রীমতি, যমুনা নয়। কুলিক, মহানন্দা, ভাগীরথী, করলা, তোর্ষা, আদি গঙ্গা, গঙ্গা, দিল্লির যমুনা- বোঝাতে চাইছি সব নদীই আমাদের মনোযোগ দাবি করে। আজ একটি ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়াতে আমার বন্ধু সুকুমার মাহাতো লিখেছেন ভাগিরথী নদী নিয়ে।

মহানন্দা
মহানন্দা নদী

একজন অধ্যাপক তার ছাত্র- ছাত্রীদের নিয়ে নদী পরিষ্কারের উদ্যোগী হয়েছেন। এর আগেও লিখেছিলেন তিনি। একজন মৎস্যজীবী এখন ভাগিরথী নদী পরিষ্কারের কাজে শ্রম নিয়োগ করে- লিখেছিলেন সেই কথাও। আসলে সব নদীই কোন না কোন ভাবে অসুস্থ। তার চিকিৎসা জরুরী। বারবার বলেছি নদীগুলোকে ডাস্টবিনের মতো ব্যবহার করা হচ্ছে। নদীর নিজের জায়গা অন্য কেউ দখল করে নিচ্ছে। নদীর বুকে চাষ হচ্ছে। নদীতে ভাঙ্গন এমন আকারে হচ্ছে যে মানুষের ঘরবাড়ি, আস্ত গ্রাম তলিয়ে যাচ্ছে। নদীর বুক থেকে বালু তুলে নেওয়া হচ্ছে যথেচ্ছ পরিমাণে।কে দেখবে? ফলে যে নদী জীবন দিল, পেটের ভাত দিল, সভ্যতা দিল, সংস্কৃতি দিল তাকে দিনের আলোয়- রাতের আঁধারে হত্যা করছি আমরা।

ফিরে আসি ইছামতি- আত্রেয়ীর কথায়। আত্রেয়ী নদীতে আপাত ভাবে দূষণের পরিমাণ কম। তাই দক্ষিণ দিনাজপুর জেলার অতি পরিচিত পরিবেশ বন্ধু সংস্থা দিশারী সংকল্প বসন্ত উৎসব উদযাপনের অঙ্গ হিসাবে নদী দূষণ রোধে বার্তা দিল যাতে এই নদীও অন্য নদী গুলির মতো দূষিত না হয়ে যায়। ভাল থাকে। আর ইছামতীর সংস্কার শুধু খবরের শিরোনামে থাকার জন্য নয়।যাতে সত্যিই নদীর নাব্যতা বাড়ে।জল থাকে নদীতে সেটা আগে সুনিশ্চিত করতে হবে।

মনে রাখতে হবে একটি বা দুটি নদী নয়, সব নদীই আমাদের মনোযোগ দাবী করে। আমাদের মানে প্রশাসনের, সরকারের আর অবশ্যই সাধারণ মানুষের।

আবারো বলছি Please Stop River Pollution!

সংশ্লিষ্ট বিষয়