নদী দিবসে ইকরিমিকরির আয়োজন- আলোকচিত্র প্রদর্শনী

ইকরিমিকরির

বিশ্ব নদী দিবস- ২০২০ উপলক্ষে উন্মুক্ত আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে ছোটদের বইয়ের জনপ্রিয় প্রকাশনা প্রতিষ্ঠান ‘ইকরিমিকরি’। খ্যাতিমান আলোকচিত্রী কাকলী প্রধানের নদী বিষয়ক ছবি নিয়ে এই প্রদর্শনী অনুষ্ঠিত হবে। –নদী নেবে! শিরোনামের এই আলোকচিত্র প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত রাখা হয়েছে। আয়োজনের সহযোগিতায় রয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ- বিআইডব্লিউটিএ।

আয়োজক সূত্রে জানা যায়, শতাধিক নির্বাচিত ছবি নিয়ে আগামী ২৭ সেপ্টেম্বর, রবিবার থেকে সপ্তাহব্যাপী আলোকচিত্র প্রদর্শনীটি একযোগে প্রদর্শিত হবে সদরঘাট, নারায়ণগঞ্জ, বরিশাল এবং চাঁদপুরে। প্রদর্শনীর উদ্বোধন পর্ব অনুষ্ঠিত হবে ঢাকা নদী বন্দর (সদরঘাট লঞ্চ টার্মিনাল) বিকাল চারটায়।এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিআইডব্লিউটিএ চেয়ারম্যান, কমডোর গোলাম সাদেক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্থপতি ইকবাল হাবিব।

নদী নেবে, কে নেবে নদীকে ? নদীকে ভালোবাসায় জড়িয়ে নেয়ার কথা তার দুই কূলের মানুষের। যে নদীকে অবলম্বন করে গড়ে উঠেছে সভ্যতা, সেখানকার সভ্য মানুষদের। কিন্তু নদীকে যারা নেয় তারা দখল করে নেয়। নদীকে তারা হত্যা করে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ বিআইডব্লিউ টিএ হারানো নদীপথ ও নদী রক্ষায় দৃঢ় অবস্থান নিয়েছে। তারা নদীকে তুলে দিতে চায়  নদীপ্রেমিক মানুষের কাছে।

সংবাদ আলোকচিত্রী কাকলী প্রধান এবং প্রকাশনা প্রতিষ্ঠান ইকরিমিকরি সাধারন মানুষের কাছে নদীর বিপন্নতা ও শিশুদের কাছে নদীর রূপ, প্রকৃতি তুলে ধরার জন্যে কাজ করছে।

আরও পড়তে পারেন…..
মহাদেব ও ইছামতীর গল্প ।। সুজয় চক্রবর্তী
মেঘনার পাড় কেটে চলছে অবৈধ বালু উত্তোলন : বন্ধের দাবি এলাকাবাসীর
রাজেশ ধর এর গল্প “শেকল”

সংশ্লিষ্ট বিষয়