কুয়াকাটায় শুরু চতুর্থ আন্তর্জাতিক জল সম্মেলন 

"নদী- একটি জীবন্ত সত্ত্বা"বিষয়কে থিম করে শুরু হল চতুর্থ আন্তর্জাতিক জল সম্মেলন

কুয়াকাটা থেকে প্রতিনিধি :

নদীর প্রাণ আছে, নদী একটি জীবন্ত সত্ত্বা- কুয়াকাটা সমুদ্র সৈকত সংলগ্ন হোটেল গ্রেভার ইনে এই বিষয়কে মুল থিম করে শুরু হল চতুর্থ আন্তর্জাতিক জল সম্মেলন।

আয়োজক অ্যাকশন এইড নামে আন্তর্জাতিক সংগঠন। উদ্ধোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড.মুজিবর রহমান হাওলাদার, মহ: মতিউল ইসলাম চৌধুরী, পটুয়াখালির ডেপুটি কমিশনার, বাংলাদেশের পানি বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত, অ্যাকশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেকটর ফারাহা কবিরসহ বাংলাদেশ ও অন্যান্য দেশের নদী বিজ্ঞানী, নদী অধিকার কর্মী, আন্ত:সীমান্ত নদী আলোচনা উদ্যোক্তা প্রমুখ।

জল, নদী, জীববৈচিত্র্য, বাস্তুতন্ত্র ও পরিবেশ সংক্রান্ত বিষয়কে নিয়ে আজ ও আগামীকাল দুদিনধরে আলোচনা হবে।

আন্তর্জাতিক জল সম্মেলনে উপস্থিত ভারতবর্ষের একমাত্র প্রতিনিধি আন্ত:সীমান্ত নদী আলোচনার উদ্যোক্তা তুহিন শুভ্র মন্ডল বলেন ‘আগামীকাল আত্রেয়ী আন্ত:সীমান্ত নদী রক্ষা আন্দোলন নিয়ে আলোচনা করবো। ভারত-বাংলাদেশ দুই দেশের মধ্য দিয়ে প্রবাহিত আত্রেয়ী নদী এই আন্তর্জাতিক সম্মেলনে বিশেষ গুরুত্ব পেয়েছে।খুব উৎসাহিত হচ্ছি।’

আয়োজকদের পক্ষে অ্যাকশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির বলেন- ‘আগামী দুইদিন নদী যে জীবন্ত সত্ত্বা তা নিয়ে সদর্থক আলোচনা হবে এবং আন্ত:সীমান্ত নদী নিয়ে বার্তালাপের নতুন দিক উন্মোচিত হবে বলে আমরা আশাবাদী’।

আরো পড়তে পারেন….

কারখানার বিষাক্ত গ্যাস শীতলক্ষ্যায়, মরে যাচ্ছে মাছসহ জলজ প্রাণী!

লন্ডনের টেমস নদীর পানিতে উচ্চমাত্রার মাদক, নেশাগ্রস্ত হচ্ছে মাছ

সংশ্লিষ্ট বিষয়