হালদায় ফার্নেস অয়েল দূষণ ঠেকালেন ইউএনও

হালদায় ফার্নেস অয়েল দূষণ ঠেকালেন ইউএনও

হালদা নদীকে বিষাক্ত ফার্নেস অয়েলের দূষণ থেকে রক্ষা করতে ইউএনও’র নেতৃত্বে দশটি বাঁধ দেওয়া হয়।

জানা যায়, হাটহাজারী ১০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের ফার্নেস অয়েলবাহী ওয়াগন সোমবার বিকেলে লাইনচ্যুত হয়ে যায়। এতে তিনটি ওয়াগন কালভার্ট ভেঙে ছড়ায় (খাল) পড়ে প্রায় এক লাখ ৫ হাজার লিটার ফার্নেস অয়েল ছড়াসহ আশেপাশের এলাকায় ছড়িয়ে পড়ে। হাটহাজারীর এগার মাইলস্থ আবুল কালাম মাদ্রাসার ব্রিজে ঘটা এ দুর্ঘটনায় ছড়িয়ে পড়া বিষাক্ত তেল স্রোতে হালদা নদীর দিকে এগুচ্ছিল। এ সময় তাৎক্ষণিক সিদ্ধান্তে হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রুহুল আমিন হালদা নদীকে বিষাক্ত ফার্নেস অয়েলের দূষণ থেকে রক্ষা করতে মাত্র ৪ ঘণ্টায় মরা ছড়ার উপর দশটি সাময়িক বাঁধ নির্মাণ করেন। এর ফলে ভয়াবহ দূষণ থেকে রক্ষা পায় দক্ষিণ এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদী।

ইতিমধ্যে ছড়ার পানিতে মিশে যাওয়া প্রায় ৬০০ লিটার ফার্নেস অয়েল সংগ্রহ করা হয়েছে। বাকি তেল উত্তোলনের প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

……………………………………………………………………………………

আরো পড়তে পারেন….

…………………………………………….

বালুরঘাটে এই প্রথম নদী ও পরিবেশ সাংবাদিক- লেখক তৈরির উদ্যোগ

দেশ পত্রিকার ‘মাতস্তব জলমহিমা’, বিপন্ন গঙ্গার দলিলচিত্র

…………………………………………………………………………………….

ইউএনও মো. রুহুল আমিন বলেন, খবর পাওয়া মাত্র আমরা দুর্ঘটনাস্থল পরির্দশন করেছি। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোর্শেদ, পৌর প্রকৌশলী বেলাল আহমদ খাঁন, পৌরসভার পরিচ্ছন্ন কর্মী ও স্থানীয় কয়েকজন যুবকের সহযোহিতায় চার ঘণ্টা লাগাতার কাজ করে ঘটনাস্থল থেকে প্রায় তিন কিলোমিটার পর্যন্ত ছড়ায় দশটি বাঁধ নির্মাণ করেছি। হালদা নদীতে যাতে এক ফোঁটা ফার্নেস অয়েলও না যেতে পারে সে চেষ্টায় আছি। ছড়া থেকে ইতিমধ্যে তিন ড্রাম ফার্নেস অয়েল সংগ্রহ করা হয়েছে। বাকিটুকু উদ্ধার প্রক্রিয়া অব্যাহত আছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও হালদা নদী গবেষক ড. মঞ্জুরুল কিবরীয়া বলেন, ঘটনাস্থল থেকে প্রায় দুই কিলোমিটার পর্যন্ত এ তেল ছড়িয়েছে। ইউএনও রুহুল আমিনের একান্ত প্রচেষ্টায় বাঁধ দেওয়ায় আপাতত দূষণ নিয়ন্ত্রণে এসেছে। বাঁধ দেওয়া না গেলে হয়তো তেল হালদা নদীতে ছড়িয়ে পড়ে মাছ ও জীববৈচিত্র্যের অপূরণীয় ক্ষতি হয়ে যেতো। সূত্র: সমকাল।

সংশ্লিষ্ট বিষয়