রিভার বাংলা’র সাথে থাকার জন্য ধন্যবাদ ।। তানভীর আহমেদ তুষার

রিভার বাংলার সাথে থাকার জন্য ধন্যবাদ - তানভীর আহমেদ তুষার

বিদায় ২০২০, স্বাগত ২০২১। এই সময়ে সারাবিশ্বে চলছে নতুন বছরকে বরণের উৎসব। তবে, আগের বছরগুলোর মতো এবারের আয়োজন জাকজমকপূর্ণ নয়, কারণটা আমাদের সবারই জানা। কোভিড-১৯ আমাদের জীবনকে ভয়ংঙ্করভাবে বির্পযস্ত করে তুলেছে।

প্রতিদিনই অসংখ্য মানুষ মারা যাচ্ছে। আর আমরা অসহায়ের মত তাকিয়ে দেখছি। তবে, আশার কথা হচ্ছে ইতিমধ্যে কোভিড-১৯ প্রতিরোধী ভ্যাকসিন আবিস্কৃত হয়েছে এবং উন্নতবিশ্বে সেই ভ্যাকসিন প্রদান করাও শুরু হয়েছে। কয়েক মাস পরে বাংলাদেশেও ভ্যাকসিন প্রদান কর্যক্রম শুরু হবে। আঁধার কেটে শীঘ্রই আলো আসবে দেশবাসির মতো আমরাও সেই অপেক্ষায় আছি।

নতুন বছরে প্রাণ-প্রকৃতি ফিরে পাক তার স্বাভাবিক অবস্থা। সবকিছু হয়ে উঠুক আগের মতো। তবে কোনোভাবেই মানুষ এবং পরিবেশের বিরুদ্ধে কোনো ধরনের হস্তক্ষেপ আমরা প্রত্যাশা করি না। আমরা মানুষের পক্ষে, আমরা প্রকৃতির পক্ষে। আমরা কাজ করছি নদ-নদীর সুরক্ষায়। গত তিন বছর যাবৎ বিরতীহীনভাবে নদী সুরক্ষায় নানা ধরনের কার্যক্রম চালিয়ে যাচ্ছি আমরা। নদীর আপনজন হিসেবেই এখন সবাই রিভার বাংলাকে জানে।

২ জানুয়ারি, রিভার বাংলা’র জন্মদিন। নতুন বছরে চতুর্থ বর্ষে পা রাখছে নদী বিষয়ক এই পত্রিকাটি। পত্রিকা হয়ে রিভার বাংলা শুধু সংবাদ প্রকাশ করে তার দায়িত্ব শেষ করছে না। এর বাইরেও নিচ্ছে নদী রক্ষার নানান উদ্যোগ।পদযাত্রা, মানবন্ধন ও আলোচনাসভার মাধ্যমে সচেতন করা হচ্ছে সাধারণ মানুষকে। নদী দখল, দূষনের বিরুদ্ধে সোচ্চার রিভার বাংলা। নদীর পাড়ের মানুষকে সম্পৃক্ত করেই চলছে এসব কাজ। তারজন্য গঠন করা হয়েছে কয়েকটি কমিটিও।

কাজের বিবেচনায় আমাদের অর্জন সামান্য, তবে এখানে আমরা আশাবাদি, যে উদ্দেশ্য নিয়ে আজ থেকে তিন বছর আগে রিভার বাংলা যাত্রা শুরু করেছিল, আমরা তা সঠিকভাবে করে যেতে পারছি। এবং তা আরও জোড়দারভাবে অব্যাহত রাখতে চাই। আর এজন্য আপনাদের সহযোগিতা প্রত্যাশা করি। নিশ্চয়ই আপনার পাশে থাকবেন।

সবশেষে আবারও রিভার বাংলা’র প্রিয় লেখক, পাঠক ও সংগঠকদের শুভেচ্ছা জানিয়ে শেষ করছি। কল্যাণ হোক সকলের

তানভীর আহমেদ তুষার: প্রকাশক, রিভার বাংলা।

সংশ্লিষ্ট বিষয়