নদী বিষয়ক অনলাইন বক্তৃতা প্রতিযোগিতা শুরু

নদী বিষয়ক অনলাইন বক্তৃতা প্রতিযোগিতা
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

নদী ও প্রকৃতি নিয়ে কাজ করেন, এমন তিন সংগঠনের যৌথ আয়োজনে উদ্বোধন হলো নদী বিষয়ক অনলাইন বক্তৃতা প্রতিযোগিতার।

‘বোধ মননে নদীকে জানি’ স্লোগানকে সামনে রেখে দেশের নদীপ্রেমী মানুষদের নিয়ে, বাংলাদেশ রিভার ফাউন্ডেশন, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন ও রিভার এন্ড ডেল্টা রিসার্চ সেন্টার যৌথভাবে ব্যতিক্রমধর্মী এই নদী বিষয়ক বক্তৃতা প্রতিযোগিতার আয়োজন করেছে। ১৬ জানুয়ারি, শনিবার বিকালে অনলাইন জুম প্লাটফর্মে এক আলোচনা অনুষ্ঠানের মাধ্যমে আয়োজক কর্তৃপক্ষ এর শুভ উদ্বোধন ঘোষণা করেন।

প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবুর সভাপতিত্বে বক্তব্য রাখের যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক আখতারুজ-জামান খান কবির, জাতীয় নদী রক্ষা কমিশনের সার্বক্ষণিক সদস্য মো. আলাউদ্দিন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. মনজুরুল কিবরীয়া, ইসলামী বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডীন অধ্যাপক ড. সরওয়ার মুর্শেদ, ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের অধ্যাপক অসীম বিভাকর, রিভার এন্ড ডেল্টা রিসার্চ সেন্টারের চেয়ারম্যান মোহাম্মদ এজাজ, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের উর্ধ্বতন বৈজ্ঞানিক বর্মকর্তা ড. মো. কামরুজ্জামান মিলন, সংস্কৃতিজন লিয়াকত চৌধুরী ও বাংলাদেশ রিভার ফাউন্ডেশনের চেয়ারম্যান মুহাম্মদ মনির হোসেন।

আয়োজকরা জানান, এই কর্মসূচিতে প্রতিযোগীদের বক্তৃতা করতে হবে নদীকেন্দ্রিক নানা বিষয়সহ এর দখল-দূষণ- সংকট উত্তরণ ও সম্ভাবনা নিয়ে। মন খুলে বলতে হবে ইট-কাঠের তথাকথিত উন্নয়নযজ্ঞের মধ্যেও কীভাবে আমাদের নদীগুলো ফিরে পেতে পারে তার আপন ধারা। প্রতিযোগীদের নিজেদের মোবাইল বা অন্য ডিভাইসের মাধ্যমে ধারণ করা নির্দিষ্ট বিষয়য়ের উপর বক্তৃতা পাঠিয়ে দিতে হবে আমাদের ঠিকানায়। যার প্রতিটি ভিডিও প্রচার করা হবে রিভারফ্লিক্স ইউটিউব চ্যানেলে।

নদী বিষয়ক অনলাইন বক্তৃতা প্রতিযোগিতার আরও সংবাদ পড়ুন-
‘বোধ মননে নদীকে জানি’ শীর্ষক নদী বিষয়ক বক্তৃতা প্রতিযোগিতা শুরু ১৬ জানুয়ারি

প্রতিযোগিতার প্রধান সমন্বয়ক, বাংলাদেশ রিভার ফাউন্ডেশনের চেয়ারম্যান মুহাম্মদ মনির হোসেন রিভার বাংলাকে জানান, ইউটিউব চ্যানেল রিভারফ্লিক্স–এ প্রতিটি ভিডিও আপলোড হবে। প্রতি ১০০০ ভিউ ১ নম্বর হিসেবে বিবেচিত হবে। প্রত্যেক সম্মানিত বিচারকের কাছে ২০ নম্বর করে ৫ জন সম্মানিত বিচারকের হাতে সর্বমোট ১০০ নম্বর থাকবে। বিচারকার্যে তথ্য-উপাত্ত উপস্থাপন, বাচনভঙ্গি, উচ্চারণ প্রাধান্য পাবে। ভিডিও পাঠানোর শেষ তারিখ ২০ ফেব্রুয়ারি ২০২১ এবং ভিউ কাউন্টের শেষ তারিখ ২৮ ফেব্রুয়ারি ২০২১। পুরস্কার বিতরণ ১৪ মার্চ ২০২১। আয়োজক কর্তৃপক্ষ যেকোন নিয়ম রদবদল ও সংযোজন- বিয়োজন করতে পারবে। প্রতিযোগিতায় অংশগ্রহণজনিত যেকোন সহযোগিতায় যোগাযোগ করুন: কো-অর্ডিনেটিং এক্সিকিউটিভ, মোবাইল: ০১৮৮৯৭১১১৫০

উল্লেখ্য এই আয়োজনের মিডিয়া পার্টনার: নদী বিষয়ক পত্রিকা রিভার বাংলা, কালের কন্ঠ, চ্যানেল আই, সময়ের কাগজ, স্পেশাল নিউজ, ও নদীবার্তা ডট কম।
আরও পড়ুন….
বড়খালের আদ্যকথা ।। সৈয়দ কামরুল হাসান
সিংগুয়া নদীর অবৈধ দখল উচ্ছেদ, দূষণ প্রতিরোধ ও খননের দাবি রিভার বাংলার

সংশ্লিষ্ট বিষয়