নদী দিবসে আরডিআরসি’র আয়োজনে ক্রিকেট ম্যাচ

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

বিশ্ব নদী দিবস- ২০২১ উপলক্ষে রিভার অ্যান্ড ডেল্টা রিসার্চ সেন্টার (আরডিআরসি) এর আয়োজনে প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়। গতকাল (২৫ সেপ্টেম্বর-২০২১) রাতে রাজধানীর আগারগাঁও এলাকার জিটিসিএল ভবনের সামনে অনুষ্ঠিত খেলায় অংশগ্রহণ করে বুড়িগঙ্গা ও তুরাগ নামের দুটি দল। ১০ ওভারের এই খেলায় চ্যাম্পিয়ান হয় বুড়িগঙ্গা নদী দল। তারা ৪৭ রানে তুরাগ নদী দলকে পরাজিত করে

আরডিআরসি’র এই অয়োজনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মুক্তিযুদ্ধ গবেষক ও লেখক সত্যজিৎ রায় মজুমদার, রিভার বাংলার সম্পাদক ফয়সাল আহমেদ, জাগতিক প্রকাশন এর কর্ণধার রহিম রানা ও আরডিআরসি’র চেয়ারম্যান মোহাম্মদ এজাজ।
খেলোয়ারদের পুরস্কার দিচ্ছেন মুক্তিযুদ্ধ গবেষক ও লেখক সত্যজিৎ রায় মজুমদার।

এবিষয়ে মুক্তিযুদ্ধ গবেষক ও লেখক সত্যজিৎ রায় মজুমদার রিভার বাংলাকে বলেন- বিশ্ব নদী দিবস উপলক্ষে গতদিন ২৫ সেপ্টেম্বর ২০২১ আগারগাঁও জিটিসিএল ভবনের সামনে একটা ক্রিকেট টুর্নামেন্ট হলো। অতি সাধারণ এই রাস্তার খেলায় ছিল অসাধারণ এক বিশেষত্ব। খোলোয়াড়বৃন্দ যুবক এবং সামাজিক আন্দোলনের সৈনিক। তারা নদীমাতৃক এই দেশের সন্তান হিসেবে নদী-দূষণ ও দখলের বিরুদ্ধে লড়াইরত। এদের নেতৃত্বে আছেন রিভার অ্যান্ড ডেল্টা রিসার্চ সেন্টারের চেয়ারম্যান মোহাম্মদ এজাজ। বিজয়ী বুড়িগঙ্গা দলের সদস্যদের ক্রেস্ট এবং একটি করে বই পুরস্কার দেয়া হয়। ‘প্রিয় নদীর গল্প’ বইটি পুরস্কার হিসেবে ছিল একেবারেই অন্যরকম এবং অনন্যসাধারণ।

রিভার বাংলা’র সম্পাদক ফয়সাল আহমেদকে ক্রেস্ট উপহার দিচ্ছেন আরডিআরসি’র চেয়ারম্যান মোহাম্মদ এজাজ
আরডিআরসি’র চেয়ারম্যান মোহাম্মদ এজাজ তাঁর বক্তব্যে বলেন- নদী ও নদী ভিত্তিক মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য আমরা অনেকদিন ধরে কাজ করে যাচ্ছি। আমাদের উপলব্দি হচ্ছে; ছাত্র-যুবকদের সম্পৃক্ততা না থাকলে সরকার, নাগরিক সমাজ মিলেও পরিবর্তন আনতে পারবে না। তাই যুবকদের সম্পৃক্ত করার জন্য নদী দিবসে এই ক্রিকেট টুর্নামেন্ট এর আয়োজন করা। ছাত্র-যুবকরা তাদের ট্রাভেলিং এ, সামাজিক যোগাযোগ মাধ্যমে, নিজেদের ভাবনায় যখন নদীকে নিয়ে ভাববে এবং তা প্রকাশ করা শুরু করবে তখনই পরিবর্তন শুরু হবে বলে আমি মনে করি।
পুরস্কার দিচ্ছেন জাগতিক প্রকাশন এর কর্ণধার রহিম রানা

জাগতিক প্রকাশন এর কর্ণধার রহিম রানা বলেন- বিশ্ব নদী দিবস উপলক্ষে রিভার অ্যান্ড ডেল্টা রিসার্চ সেন্টার একটি ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করেছেন। বিশ্ব নদী দিবসকে কেন্দ্র করে অনেক আয়োজনই হয়। কিন্তু এটি ছিলো ব্যতিক্রম আয়োজন। এই শহরে খেলার মাঠ নেই— নেই নির্মল বাতাস, নেই নদীর যৌবন । এমন কোনো পরিবেশ নেই যেখানে মানুষ বুক ভরে শ্বাস নেবে। আছে শুধু পাইকারি দরের সস্তা উন্নয়নের নামে মাঠ ও নদী দখলের উৎসব। আরডিআরসি’র প্রতিষ্ঠাতা মোহাম্মদ এজাজ দারুণ কাজ করছেন, তারুণ্যকে জাগিয়ে তুলছেন। আজকের পৃথিবীতে আমাদের সবচেয়ে বড়ো দায়িত্ব তারুণ্যের কানে ও মননে নদীর কলকল স্রোতের শব্দ পৌঁছে দেওয়া। এজাজ ভাই সেই দায়িত্ব পালন করছেন নিষ্ঠার সাথে। সুন্দর হোক মানুষ ও নদীর জীবন।

রিভার বাংলা’র সম্পাদক ফয়সাল আহমেদ বলেন- নদী দিবসকে সামনে রেখে আরডিআরসি’র এই উদ্যোগ সত্যিই প্রশংসার দাবি রাখে। আমি ধন্যবাদ জানাই আরডিআরসি’র চেয়ারম্যান মোহাম্মদ এজাজকে। বিষেশত ধন্যবাদ দেই আজকের খেলায় অংশগ্রহনকারী তরুণদের। নদী সুরক্ষায় এই তরুণেরা জেগে ওঠলেই দখল ও দূষণ মুক্ত হবে আমাদের নদ-নদী।

আরও পড়ুন…

ফয়সাল আহমেদ সম্পাদিত নদী বিষয়ক বই- ‘প্রিয় নদীর গল্প’ প্রকাশিত

খরস্রোতা সময়, তবু সরস্বতী নদীর প্রাসঙ্গিকতা : সাতকর্ণী ঘোষ

সংশ্লিষ্ট বিষয়