ফয়সাল আহমেদ সম্পাদিত নদী বিষয়ক বই- ‘প্রিয় নদীর গল্প’ প্রকাশিত

ফয়সাল
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

রিভার বাংলা সম্পাদক ও  লেখক, গবেষক ফয়সাল আহমেদ সম্পাদিত নদীবিষয়ক বই ‘প্রিয় নদীর গল্প’ প্রকাশিত হয়েছে। সৃজনশীল প্রকাশনা সংস্থা ‘জাগতিক প্রকাশন’ বইটি প্রকাশ করেছে।

অবিমৃশ্যকারীদের দুর্বুদ্ধিতে সাময়িক লোভ ও লাভের হিসেব বড় করে দেখতে গিয়ে স্বাভাবিক নদীগুলোর সঙ্গে যথেচ্ছচারের ত্রæটি করেনি সভ্য মানুষ! আরও মর্মান্তিক যে, উন্নয়নের নামে বিরামহীন আত্মঘাতী নদী-শাসন! অথচ নদ-নদীর ইতিহাসই বাঙলার ইতিহাস। নদ-নদীর তীরে তীরে মানব সভ্যতা অগ্রগতির চিহ্ন এঁকে রাখে; মানুষের বসতি, কৃষির পত্তন, প্রাম-নগর, বাজার-বন্দর, শিল্প-সাহিত্য, ধর্মকর্ম সবকিছুরই বিকাশ ঘটায়।

দুর্বৃত্তদের বিপরীতে কল্যাণকামী মানুষের মননে রক্তক্ষরণ সচল রাখতে পারছে না নদীর নাব্যতা। আশাবাদী মানুষও নাছোড়বান্দা, বাইরে না হলেও ভেতরে তার নিজস্ব নদীতে লেগেই থাকে জৈবনিক জোয়ার। অদ্ভুত এক ভালোবাসায় নদীর জন্য আগলে রাখে সতর্ক প্রহরা। সেখানে উচ্ছ¡সিত উদ্দাম বন্যায় মানুষের বসতি ভাঙে নদী, আবার এই বন্যাই তার মাঠে মাঠে সোনা ফলায়। ৩১ জন বাংলাদেশ ও ভারতীয় লেখকের আশা-হতাশার সেই বাস্তব এবং একই সাথে কল্পনদীর আখ্যান ‘প্রিয় নদীর গল্প।’

বাংলাদেশ পর্বে লেখক তালিকায় আছেন- ফারুক মাহমুদ, সৈয়দ কামরুল হাসান, হামিদ কায়সার, মনি হায়দার, সত্যজিৎ রায় মজুমদার, রেজাউল করিম, রুখসানা কাজল, মু আ লতিফ, সুমনকুমার দাশ,সন্তোষ কুমার শীল, মোহাম্মদ এজাজ, মুহাম্মদ মনির হোসেন, পিয়াস মজিদ, মাসুম মাহমুদ, হাসান মাহবুব, মো. ইউসুফ আলী, মনির হোসেন, আলম মাহবুব, আলিফ আলম। ভারত পর্বে লেখক তালিকায় আছেন- গৌতম অধিকারী, রাজেশ ধর, তাপস দাস, সুপ্রতিম কর্মকার, তুহিন শুভ্র মন্ডল, শৌভিক রায়, শুভময় পাল, শর্মিষ্ঠা কর, সুস্মিতা চক্রবর্তী, সুদর্শন ব্রহ্মচারী, কৌশিক বিশ্বাস, মনোনীতা চক্রবর্তী।

প্রকাশক জানিয়েছেন, বইটি পাওয়া যাচ্ছে ‘জাগতিক প্রকাশন’ এর কাঁটাবন কনকর্ড এর বিক্রয়কেন্দ্রসহ, উজান প্রকাশন, অনলাইন বুকশপ রকমারিকানামাছি ডটকমে

উল্লেখ্য, রিভার বাংলার বিশেষ আয়োজন “আমার প্রিয় নদী” সিরিজে প্রাকাশিত লেখাগুলো থেকে বাছাই করা ৩১টি লেখা নিয়ে এই বই “প্রিয় নদীর গল্প”

বইটির প্রচ্ছদ করেছেন সমর মজুমদার। পৃষ্ঠা সংখ্যা ১৬০। মূল্য ৩২০।

সংশ্লিষ্ট বিষয়