আসন্ন লোকসভা ভোটে নদী ইস্যু হোক, চাইছেন নেটিজেনরা 

কলকাতা : নির্বাচন কমিশন ভারতবর্ষের আসন্ন লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করলো রবিবার বিকেলে। তাতে দেখা যাচ্ছে ভোট হবে সাতটি পর্যায়ে। ভোট শুরু এগারো এপ্রিল। শেষ উনিশে মে।আর গণনা? তেইশে মে। রবিবারেই যে ভোট ঘোষনা হতে পারে তার আগাম পূর্বাভাস ছিলোই।তাই কৌতুহলীদের চোখ টিভি, মোবাইলের পর্দায়।

ঠিক তার আগেই রিভার বাংলা’র পক্ষ থেকে জানতে চাওয়া হয়েছিল সোস্যাল মিডিয়াতে যে আসন্ন লোকসভা ভোটে নদী একটি ইস্যু হতে পারে কিনা বা হওয়া উচিত কিনা? এই মর্মে নেটিজেনরা তাদের গুরুত্বপূর্ণ মত দিয়েছেন।সংখ্যায় অল্প হলেও তা যুক্তির আলোয় প্রাসঙ্গিক। অভিষেক ঝাঁ ভাবনাতে যে ভারত যদি শিক্ষিত ও সভ্য দেশ হয় তাহলে অবশ্যই হওয়া উচিত।আলাদা আলাদা করে যে লোকসভা ভোটের ইস্যু হতে পারে ভারতবর্ষ এখনও সেই জায়গায় যায়নি।

আরো পড়তে পারেন…

নদীর জন্য এক লক্ষ স্বাক্ষর : গঙ্গা রক্ষার লড়াইতে যোগ দিল বালুরঘাট

খোয়াই নদী দখল ও দূষণমুক্তকরণের দাবিতে অবস্থান কর্মসূচি

বাপী ঘোষ,, সোমেন সমাজদার, উত্তম মুন্সী, মিঠুন দাস, উত্তম কর্মকার প্রমুখদের ভাবনাতে যেহেতু নদীর হাল জরাজীর্ণ, করুণ তাই অতি নদীর সাম্প্রতিক অবস্থা ভোটের ইসু হতে পারে। স্বরুপ মুখার্জির ভাবনাতে ভারতবর্ষের মত দেশে অন্যতম প্রধান ইস্যু কর্মসংস্থান।আর নদী নিয়ে এখনও সচেতন মানুষের সংখ্যা নগন্য ।তাই অতি প্রয়োজন হলেও ভোটে নদী ইস্যু হবে না। আর দিগন্ত বিশ্বাস আর একটি গুরুত্বপূর্ণ কথা মতামত হিসেবে লিখেছেন।তিনি লিখেছেন যেহেতু নদী ভোটার নয় তাই নদী কোন ইস্যু হবে না। এই বিষয়টি খুব গুরুত্বপূর্ণ কেননা ভারতবর্ষের মত গনতান্ত্রিক দেশে ভোট বড়ো বিষয়।ভোটকে লক্ষ্য করেই সব কিছু নিয়ন্ত্রিত হয়।একটি কথা আমি প্রায়ই বলি যে নদী ভোট দেয় না।তাই তাকে রক্ষার ক্ষেত্রে আমরা উদাসীন।তাই বোধহয় গঙ্গা রক্ষা করতে আমরণ অনশন করতে হয়,নদী কর্মীরা মৃত্যু বরণ করে কিন্ত রাষ্ট্রের কোন হেলদোল থাকেনা।তাই বোধহয় নদী বাঁচাতে রাস্তাতে হাজার মানুষকে নামতে হয়।তাই বোধহয় প্রশাসন, পৌরসভাকে বারবার বাধ্য করতে হয় নদী কার্যক্রমে। আসন্ন লোকসভা নির্বাচনে পরিস্থিতি বদলায় কিনা সেটা জানতে আর একটু অপেক্ষা করতে হবে।

হ্যারল্ড ল্যাস্কির একটি গুরুত্বপূর্ণ কথা আছে যে মানুষ সেই ব্যবস্থাই পায় প্রশাসনের কাছ থেকে যেটা তার পাওয়া উচিত। অর্থাত সে আদায় করে নিতে পারেনা বলেই প্রশাসন বা রাষ্ট্র তাকে সঠিক পরিষেবা প্রদান করেনা।এইখানেই ভারতবর্ষের মানুষের ভূমিকা প্রবল। তারা কতটা জেগে উঠতে পারে এবং আদায় করে নিতে পারে নদীর দাবী আসন্ন লোকসভা নির্বাচনে সেটাই এখন দেখার।

সংশ্লিষ্ট বিষয়