ইসলামী বিশ্ববিদ্যালয়ে নদী ও জীবন সুরক্ষা কৌশল শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

।। রিভার বাংলা ডটকম ।।
ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নদী ও জীবন সুরক্ষা কৌশল ও আমাদের অঙ্গীকার শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
শনিবার [৪ আগস্ট] সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে জাতীয় নদী রক্ষা কমিশন ও রিভারাইন পিপল ইবি শাখার যৌথ আয়োজনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।
এতে ইবি উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. শাহিনুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় নদী রক্ষা কমিশনের সার্বক্ষনিক সদস্য মো. আলাউদ্দিন, ইসলামী বিশ্ববিদ্যালয় ট্রেজারার প্রফেসর ড. মো.  সেলিম তোহা, কু্ষ্টিয়ার পৌর মেয়র আনোয়ার আলী, ঝিনাইদহের পৌর মেয়র সাইদুল করিম মিন্টু।
আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয় প্রক্টর ড. মাহবুবুর রহমান, ইসলামী বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান বিভাগের সভাপতি ও রিভারাইন পিপল ইবি শাখার সদস্য সচিব আলতাফ হোসেন রাসেল প্রমুখ।

আরো পড়ুন..

৪ আগস্ট ইসলামী বিশ্ববিদ্যালয়ে নদী বিষয়ক সেমিনার

অনুষ্ঠানের প্রধান অতিথি জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার বলেন, দেশের প্রতিটি কাজে বঙ্গবন্ধুর ভুমিকা অনস্বীকার্য, তিনি যে আদর্শবান পথ দেখিয়েছেন সে আদর্শ নিয়ে কাজ করতে হবে। নদী রক্ষার্থে সকলকে ভুমিকা পালন করতে হবে। নদী, খাল, বিল কোন কিছুই জোর করে দখল করা যাবে না, মৃত নদীকে পুনুরুদ্ধার করতে হবে, নদী রক্ষায় কোন প্রভাবশালী বাধা প্রদান করলে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করবে সরকার। বর্ষা মৌসুমে নদীতে পানি আসে অন্য মৌসুমে যে নদী গুলোতে পানি থাকে না সে গুলো খনন করে নদীর জীবন ফিরিয়ে দিতে হবে।
তিনি আরো বলেন, প্রতিটি নদী তার জীবন ফিরে পাবে এই প্রত্যাশা নিয়ে সরকার কাজ করছে। এলাকায় কোন সমস্যা থাকলে তিনি জাতীয় নদী রক্ষা কমিশনকে জানানোর আহব্বান করেছেন। সরকার প্রতিটি নদীর জীবন ফিরিয়ে দিতে চায়। সেজন্য তিনি সকলের সহযোগীতা কামনা করেন।

আরো পড়ুন..

মৃতপ্রায় নদ- নদীগুলোর প্রাণ সঞ্চার হোক- ফয়সাল আহমেদ

সংশ্লিষ্ট বিষয়