ভারতবর্ষের জলপুরুষ রাজেন্দ্র সিংয়ের সংঙ্গে কিছুক্ষণ

ভারতবর্ষের জলপুরুষ রাজেন্দ্র সিংয়ের সংঙ্গে কিছুক্ষণ

রাজেন্দ্র সিং। ভারতবর্ষে জলপুরুষ বলা হয় তাঁকে। তিনি ওয়ার্ল্ড ওয়াটার নোবেল পুরস্কার বিজয়ী।সম্প্রতি পশ্চিমবঙ্গে এসেছেন গঙ্গা সদ্ভাবনা যাত্রায় অংশ নিতে। তাঁর সঙ্গে কথোপকথনে উঠে এলো ভারতবর্ষের প্রধান নদী গঙ্গা ও নদী সম্পর্কিত নানা বিষয়। আলোচনায় ছিলেন পরিবেশ সাংবাদিক জয়ন্ত বসু এবং নদী ও পরিবেশ কর্মী শশাঙ্ক দেব। এছাড়াও ছিলেন গঙ্গা সম্ভাবনা যাত্রার সঙ্গী ড.স্নেহাল দন্ডে ও ড.সঞ্জয় সিং।

উত্তরাখণ্ড থেকে যাত্রা শুরু করে ভারতবর্ষের এগারোটি রাজ্যে গঙ্গা সদ্ভাবনা যাত্রায় নদী কর্মীদের সঙ্গে সাক্ষাত করছেন জলপুরুষ রাজেন্দ্র সিং। মূলত যে দাবীগুলিকে তিনি সামনে আনছেন সেগুলি হলো গঙ্গার বুকে নির্মিত চারটি ড্যাম ভেঙে ফেলতে হবে যেভাবে ইউ পি এ-ওয়ান সরকার করেছিল তিনটি ড্যামের ক্ষেত্রে।এছাড়াও নো মোর ড্যাম-ব্যারাজ।গঙ্গা কনজারভেশন অ্যান্ড ম্যানেজমেন্ট প্রোটোকল অ্যাক্ট এবং গঙ্গা রক্ষা করতে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন।

রুক্ষ শুষ্ক রাজস্থানের হাজার গ্রামে জনগনের অংশগ্রহণের মাধ্যমে যেভাবে জল এনেছেন রাজেন্দ্র সিং তা একটা ইতিহাস। তাই পশ্চিমবঙ্গের নদী কর্মীদের উৎসাহ ছিল উল্লেখযোগ্য।ফারাক্কা, বোলপুর,শান্তিপুর, কলকাতাতে ইতিমধ্যেই বিভিন্ন সভা করেছেন তিনি।কলকাতাতেই তুলে ধরা হলো আত্রেয়ী বাঁচাও আন্দোলনের প্রসঙ্গ।শুভেচ্ছা প্রদানের পর জানালেন যে, এবার অনিবার্য কারণে নির্দ্ধারিত বালুরঘাটে না আসতে পারলেও অবশ্যই আগামীতে আসবেন।

গঙ্গা নদীর অবিরল ধারা বজায় রাখতে, গঙ্গার নির্মলতার দাবীতে, দূষণ মুক্ত গঙ্গার দাবীতে জলপুরুষ রাজেন্দ্র সিং-এর গঙ্গা সম্ভাবনা যাত্রার শেষে গঙ্গাসাগরে নদী ও পরিবেশ কর্মীদের সম্মেলন হবে যেখানে ঠিক হবে পরবর্তী কর্মপরিকল্পনা।

আরো পড়ুন

বাঁধালে বিপন্ন মাথাভাঙ্গা নদী

পশ্চিমবঙ্গের নদী বাঁচাও আন্দোলনে ইতিহাস সৃষ্টি হতে চলেছে

ইশতেহারে করা নদী সুরক্ষার অঙ্গীকার বাস্তবায়নের দাবী জানিয়েছে নোঙর

সংশ্লিষ্ট বিষয়