“আত্রাই, পুনর্ভবা আর তুলাই নদীর উৎপত্তিস্থল থেকে শেষ পর্যন্ত খনন করা হবে”

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী

দিনাজপুরের মধ্য দিয়ে বহমান আত্রাই, পুনর্ভবা আর তুলাই নদ-নদী ১০০ বছরের অধিক সময় ধরে খনন করা হয়নি। এর ফলে দুই বছর আগে স্মরণকালের ভয়াবহ বন্যায় ডুবে যায় দিনাজপুর। এবার এ নদ-নদীগুলো খনন করা হবে। ইতিমধ্যেই কার্যক্রম শুরু হয়েছে।আজ শনিবার বিকেলে দিনাজপুরের বিরল উপজেলার ঢেরাপাটিয়া উচ্চবিদ্যালয়ের চারতলা ভবন নির্মাণের ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, আত্রাই, পুনর্ভবা আর তুলাই নদীর উৎপত্তিস্থল থেকে শেষ পর্যন্ত খনন করা হবে। সেই সঙ্গে নদীর দুপাশ দিয়ে রাস্তা নির্মাণ করা হবে।

বুড়িগঙ্গার উচ্ছেদ প্রসঙ্গ তুলে ধরে নৌ প্রতিমন্ত্রী বলেন, নদী খনন এবং নদীর প্রবাহে বাধা সৃষ্টিকারী সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে। অবৈধ উচ্ছেদে কোনো প্রভাবশালীই বাধা সৃষ্টি করতে পারবেন না। সব নদী, নালা, খাল, বিলের ওপর দিয়ে যেসব সড়কে ব্রিজ, কালভার্ট, সেতু নেই, দুই বছরের মধ্যে সব রাস্তা পাকা করা হবে, ব্রিজ, কালভার্ট, সেতু নির্মাণ করা হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এ বি এম রওশন কবির, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এ টি এম গোলাম রসুল, পৌর মেয়র সবুজার সিদ্দিক, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এম এ লতিফ, সাধারণ সম্পাদক এ কে এম মোস্তাফিজুর রহমান প্রমুখ।সূত্র: প্রথম আলো।

আরো পড়তে পারেন….

রিভার বাংলা নদীসভার উদ্যোগ : তাড়াইলে আলোচনা সভা ও মানববন্ধন অনুষ্ঠিত

রিভার বাংলা নদীসভার উদ্যোগে কিশোরগঞ্জের তাড়াইলে আলোচনা সভা ও মানববন্ধন

এবার সিন্ধু নদের পানিবণ্টন বন্ধ করার কথা জানাল ভারত

সংশ্লিষ্ট বিষয়