ডয়চে ভেলের আয়োজনে পরিবেশ সাংবাদিকতা কর্মশালা 

ডয়চে
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

জার্মান ভিত্তিক গণমাধ্যম প্রতিষ্ঠান ডয়চে ভেলে একাডেমি বাংলাদেশের সাংবাদিকদের জন্য কর্মশালা ও প্রতিযোগিতার আয়োজন করেছে৷ প্রতিযোগিতার সেরা দশ প্রতিযোগী পাবেন অনলাইন প্রশিক্ষণসহ নানা সুযোগ৷ বিজয়ী প্রতিযোগী অংশ নিবেন ইন্দোনেশিয়ায় পরিবেশ সম্মেলনে৷

 ডয়চে ভেলে সূত্রে জানা যায়, বাংলাদেশ ছাড়াও ভারত, ইন্দোনেশিয়া এবং পাকিস্তানের তরুণ সংবাদকর্মীদের জন্য ডয়চে ভেলে একাডেমি এই কর্মশালার আয়োজন করতে যাচ্ছে। কর্মশালাগুলো “পরিবেশ সাংবাদিকতা: ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান নদীসমূহ – প্রাণ ও সংঘাতের উৎস” শীর্ষক প্রকল্পের অংশ হিসেবে পরিচালিত হবে। এই প্রকল্প জার্মানির পররাষ্ট্র দপ্তরের অর্থায়নে পরিচালিত হচ্ছে। পরিবেশ সাংবাদিকতায় মোবাইল প্রতিবেদন তৈরিতে স্থানীয় সংবাদকর্মীদের সহযোগিতা করাই কর্মশালার উদ্দেশ্য।

ডয়চে ভেলে পরিবেশিত এক প্রতিবেদনে জানা যায়, ডয়চে ভেলে একাডেমি বাংলা ভাষায় মোবাইল সাংবাদিকতা এবং পরিবেশ সাংবাদিকতার ওপর দুটি অনলাইন কর্মশালার আয়োজন করবে। বাংলাদেশ থেকে সর্বোচ্চ ১০ জন প্রতিযোগী এতে অংশ নিতে পারবেন। প্রতিটি কর্মশালা চার অর্ধদিবস অনুষ্ঠিত হবে (প্রতিদিন তিন থেকে পাঁচ ঘণ্টা)। উভয় কর্মশালায় অংশগ্রহণ বাধ্যতামূলক।

আরও পড়তে পারেন…
জীবন-নদী যাত্রা ।। তাপস দাস
সিংগুয়া নদীর অবৈধ দখল উচ্ছেদ, দূষণ প্রতিরোধ ও খননের দাবি রিভার বাংলার

জানা যায়, কর্মশালা-১ অনুষ্ঠিত হবে ২০২১ সালের জুন ৮-৯ এবং জুন ১৪-১৫। কর্মশালা-২ অনুষ্ঠিত হবে ২০২১ সালের জুন ২৮-২৯ এবং জুলাই ৭-৮। কর্মশালায় পরিবেশ বিষয়ে একটি মোবাইল ভিডিও প্রতিবেদন তৈরির ব্যাপারে অংশগ্রহণকারীদের প্রস্তুত করে তোলা হবে। যেসব অংশগ্রহণকারী উভয় কর্মশালা এবং ভিডিও প্রতিবেদন তৈরি করবেন, তাদের প্রত্যেককেই একটি সনদপত্র দেয়া হবে। পাশাপাশি, প্রতিটি অংশগ্রহণকারী দেশ থেকে একজনকে বিজয়ী হিসেবে নির্বাচিত করবে ডয়চে ভেলে একাডেমি। প্রতিটি দেশের বিজয়ীদের ইন্দোনেশিয়ার জাকার্তায় পরিবেশ সাংবাদিকতা সম্মেলনে অংশগ্রহণের আমন্ত্রণ জানানো হবে।

আরও পড়ুন..
‘টেকসই জীবনের জন্য নদী সংরক্ষণ’ শীর্ষক সপ্তাহব্যাপী কর্মশালা শুরু
রিভার বাংলা’র সাথে থাকার জন্য ধন্যবাদ ।। তানভীর আহমেদ তুষার
বড়খালের আদ্যকথা ।। সৈয়দ কামরুল হাসান

সম্মেলনে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বর্তমান পরিবেশ ও জলবায়ু সংকট নিয়ে আলোচনার জন্য অঞ্চলের বিভিন্ন দেশের সংবাদকর্মী, বিশেষজ্ঞ এবং পরিবেশকর্মীদেরও আমন্ত্রণ করা হবে। সম্মেলনের পর বিজয়ী ব্যক্তি বা দলের সদস্যরা আরো একটি প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করবেন। ডয়চে ভেলে একাডেমি অংশগ্রহণকারীদের ভ্রমণ, থাকা-খাওয়া এবং ভিসার খরচ বহন করবে। এবিষয়ে আরও তথ্য জানতে ভিজিট করুণ এই লিংকে

সংশ্লিষ্ট বিষয়